ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্য রক্ষায় আসছে নীতিমালা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৮
মানসিক স্বাস্থ্য রক্ষায় আসছে নীতিমালা ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়: মানসিক স্বাস্থ্য খাতের উন্নয়নে সরকার শিগগিরই নতুন নীতিমালা প্রণয়ন করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম। শনিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এই কথা বলেন তিনি।

ঢাবি ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি, নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট (ঢাবি) এবং এশিয়ান কগনেটিভ বিহেভিয়ার থেরাপি অ্যাসোসিয়েশন এ সম্মেলনের আয়োজন করে। ৬ষ্ঠ এশিয়ান কগনেটিভ বিহেভিয়ার থেরাপি (সিবিটি) সম্মেলনের প্রতিপাদ্য  বিষয় ছিল ‘মেন্টাল হেলথ গ্যাপ ইন এশিয়ান কান্ট্রিজ: স্কোপ অফ সিবিটি’।

সম্মেলনে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
 
স্বাস্থ্যমন্ত্রী বলেন, অত্যধিক আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে শিশুদের মানসিক অসুস্থতা হতে পারে। আজকে আমাদের দেশে এত বেশি আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, শিশু-কিশোররা পর্যন্ত এতবেশি কম্পিউটার ট্যাব ব্যবহার করে; এখান থেকে অনেক ক্ষেত্রে তাদের মানসিক অসুস্থতা আসতে পারে। তাদেরকে পরিবারের ভালোবাসা দিয়ে সুস্থ করতে হবে।
 
সম্মেলনে অন্যান্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক, এশিয়ান সিবিটি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক জাং হাই কুন, আয়োজক কমিটির চেয়ারম্যান ড. মোহাম্মদ মাহমুদুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ কামরুজ্জামান মজুমদার বক্তৃতা করেন।

তিন দিনব্যাপী এই সম্মেলনে অংশ নিয়েছেন বাংলাদেশসহ ১৩টি দেশের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, সাইকিয়াট্রিস্টসহ বিভিন্ন পেশাজীবী।

বাংলাদেশ সময়: ০৭১৬ ঘণ্টা, ১১ ফেব্রুয়ারি, ২০১৮
এসকেবি/এমআরএম/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।