ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

স্বাস্থ্য

শিশুদের ক্যানসার নিরাময়যোগ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫-১২-১৭ ০১:০১:০০ পিএম
শিশুদের ক্যানসার নিরাময়যোগ্য ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাক‍া: শিশুদের ক্যানসার নিরাময়যোগ্য বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ক্যানসার বিশেষজ্ঞরা।

শিশু ক্যানসার অ্যায়ারনেস উপলক্ষে বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দুপুরে ঢামেকে শিশুদের এক চিত্রাংকন প্রতিযোগিতা পরিদর্শনে এসে তারা সাংবাদিকদের এ তথ্য জানান।



ঢামেকের পেডিয়াট্রিক হ্যামাটোলজি অ্যান্ড অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ কে এম আমিরুল মোরশেদ খসরু বলেন, শিশুদের ক্যানসার নিরাময়যোগ্য। ২০১২ সাল থেকে এ পর্যন্ত ৫২২ জন শিশু ক্যানসার রোগীকে আমার চিকিৎসা দিয়েছি। এর মধ্যে ব্লাড ক্যানসারে আক্রান্ত ২৫ শিশুকে চিকিৎসা দিয়ে ভালো করা সম্ভব হয়েছে।

ক্যানসার আক্রান্ত রোগীকে তাৎক্ষণিকভাবে শনাক্ত করা গেলে তা ভালো করা সম্ভব বলেও জানান তিনি।

ঢামেকের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মিজানুর রহমান জানান, শিশুদের ক্যানসার চিকিৎসার জন্য ঢামেকে ১৮টি বেড ও পাঁচটি কেবিন রয়েছে, যা পর্যাপ্ত নয়। তাছাড়া ক্যানসার চিকিৎসা অনেক ব্যয়বহুল হওয়ায় শুধু সরকারের পক্ষে এ চিকিৎসা দেওয়া সম্ভব নয়।

সমাজের বিত্তবানদের এর চিকিৎসা সহেযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, সমাজকল্যাণ অধিদফতরের সহায়তায় হত দরিদ্র শিশ‍ু ক্যানসার রোগীদের আমরা চিকিৎসা দিয়ে থাকি।
সবশেষে তিনি ক্যানসার আক্রান্ত শিশুদের খেলার সামগ্রী ও শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করেন। এ সময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন প্রফেসর ড. আবিদ হোসেন মোল্লা।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
এজেডএস/টিআই


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa