ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

স্বাস্থ্য

আত্মহত্যা চেষ্টার আগে আচরণে দেখা দেয় যে বৈশিষ্ট্য

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
আত্মহত্যা চেষ্টার আগে আচরণে দেখা দেয় যে বৈশিষ্ট্য

ঢাকা: হাসি-কান্নায় এগিয়ে চলা এই জীবন কখনও কখনও থমকে হয়ে যায় বিয়োগ যন্ত্রণায়। প্রিয়জন হারানোর কষ্ট শুধু তার পক্ষেই বোঝা সম্ভব, যার কাছের কেউ হারিয়ে গেছে।

পরপারে চলে যাওয়া প্রিয় মুখটার কথা যখনই মনে পড়ে, বুকের ভেতর অব্যক্ত যন্ত্রণা দীর্ঘশ্বাস হয়ে তাকে ফিরে পাওয়ার আকুতি জানিয়ে যায়।

এই প্রিয়জনদের মধ্যে যারা আত্মহত্যার পথ বেছে নেন, তাদের বিয়োগ যন্ত্রণা যেন আরও দুঃসহ। হয়তো আগের রাতেই হাসি-ঠাট্টায় বিদায় জানানো হয়েছে একে অপরকে। পরদিন ঘুম ভাঙ্গে সেই প্রিয়জনের মৃত্যুর খবরে। জানা যায়, বিষ খেয়ে, কিংবা ফাঁসিতে ঝুলে অথবা অন্য কোনো উপায়ে প্রিয়জন অকালে নিজেকে ঝরিয়ে দিয়েছেন। অথচ জানা যায় না বা বোঝা যায় না, কোন কষ্টের অতলে ডুবে তিনি এমন পথ বেছে নিলেন।

তবে গবেষকরা দাবি করেছেন, একটু খেয়াল করলেই হয়তো প্রিয়জনের এ স্বেচ্ছায় অকাল প্রয়াণ ঠেকানো সম্ভব। বেশ আগেই বিজ্ঞানীরা প্রমাণ করে দিয়েছেন, হতাশ বা বিষাদগ্রস্ত মানুষদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেশি। এবার গবেষকরা আত্মহত্যা চেষ্টার আগে বিষাদগ্রস্ত মানুষের মধ্যে যে বৈশিষ্ট্য ফুটে ওঠে, তা শনাক্তের দাবি করেছেন।

রোববার (৩০ আগস্ট) আমস্টার্ডামে এ বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন ইউরোপিয়ান কলেজ অব নিউরোসাইকোফার্মাকোলজি’র (ইসিএনপি) একদল গবেষক।

বিষাদগ্রস্ত প্রিয়জনকে কি অকারণে ঘরময় পায়চারি করতে দেখা যাচ্ছে বা হাত কচলাতে দেখা যাচ্ছে? তিনি কি গাড়ি চালানোর সময় বেপরোয়া হয়ে উঠছেন? কিংবা ঘটনার গুরুত্ব না বুঝেই বা খুব ছোট ব্যাপারে ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়ে বসছেন? তাহলে তার ব্যাপারে এখনই সাবধান হওয়া জরুরি। ইসিএনপি’র গবেষকদের দাবি, বিষাদগ্রস্ত এই প্রিয়জন যেকোনো মুহূর্তে আত্মহত্যার চেষ্টা করতে পারেন।

ইসিএনপি’র ওই প্রতিবেদনে জানানো হয়, ২ হাজার ৮১১ জন বিষাদগ্রস্ত মানুষের ওপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে, এদের মধ্যে ৬২৮ জনই আগে আত্মহত্যার চেষ্টা করেছেন। তাদের চারিত্রিক ও আচরণগত বৈশিষ্ট্যের ওপরই বিশেষ নজর দেওয়া হয় এ সমীক্ষায়। আত্মহত্যা চেষ্টার আগে তাদের আচরণে বিশেষ বৈশিষ্ট্য স্পষ্ট হয়ে ওঠার ব্যাপারে নিশ্চিত হয়েছেন গবেষকরা।

বৈশিষ্ট্যগুলোকে বিজ্ঞানীরা তিনটি ভাগে ভাগ করেছেন। প্রথমত, ঝুঁকিপূর্ণ আচরণ। দ্বিতীয়ত, মানসিক উত্তেজনা। তৃতীয়ত, আবেগপ্রবণ হয়ে পড়া।

গবেষকদের একজন ড. দিনা পোপোভিচ বলেছেন, আমরা আত্মহত্যা চেষ্টার আগে রোগীর মধ্যে কিছু মিশ্র প্রতিক্রিয়া ফুটে ওঠার ব্যাপার শনাক্ত করেছি। এই মিশ্র প্রতিক্রিয়া বলতে রোগী হতাশায় ভুগছেন ঠিকই, আবার একই সময় তার মধ্যে উত্তেজনাও কাজ করছে।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
আরএইচ/কেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa