ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

স্বাস্থ্য

‘পরোক্ষ ধূমপান থেকে অধূমপায়ীদের বাঁচাতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
‘পরোক্ষ ধূমপান থেকে অধূমপায়ীদের বাঁচাতে হবে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: প্রতিনিয়ত পাবলিক প্লেস ও পরিবহনে পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন সাধারণ মানুষ। বাংলাদেশে প্রতি বছর ৫৮ শতাংশ পুরুষ ও ২৯ শতাংশ নারী ধোঁয়াযুক্ত এবং ২৮ শতাংশ নারী ও ২৬ শতাংশ পুরুষ ধোঁয়াবিহীন তামাক ব্যবহার করেন।

এর মধ্যে ১৩ থেকে ১৫ বছর বয়সের ৭ শতাংশ কিশোর-কিশোরী নতুন করে তামাকের প্রতি আসক্ত হচ্ছে। এ ক্ষেত্রে তামাক নিয়ন্ত্রণ আইন থাকলেও যথাযথ প্রয়োগের অভাবে প্রতিনিয়ত পাবলিক প্লেস ও পরিবহনে আইনের লঙ্ঘন হচ্ছে।

রোববার (৩০ আগস্ট) মহানগরীর সাগরপাড়ায় মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টের (এসিডি) হলরুমে বেসরকারি এ সংস্থার আয়োজনে তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের বিভাগীয় পুনর্মিলনী ও কর্মপরিকল্পনা গ্রহণ বিষয়ক সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়। সভায় সচেতনতা বৃদ্ধি ও আইনের সুষ্ঠু প্রয়োগের দাবি জানান বক্তারা।

এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযামুল আযিম।

শুভেচ্ছা বক্তব্য দেন বিসিডিপি’র নির্বাহী পরিচালক আলতাফ হোসেন এবং সঞ্চালনা করেন এসিডি’র প্রকল্প সমন্বয়কারী এহসানুল আমিন ইমন। সভায় বিভাগীয় সদস্যরা উপস্থিত ছিলেন।       
 
সভায় বক্তারা পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনকে ধূমপানমুক্ত করতে স্থানীয় সরকারের ধূমপানমুক্ত গাইড লাইন বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন। আইন প্রয়োগের দুর্বলতার সুযোগ নিয়ে তামাক কোম্পানিগুলো প্রকাশ্য বিজ্ঞাপন অব্যাহত রেখেছে, বিভিন্ন ধরনের উপহার সামগ্রী প্রদানের মাধ্যমে নতুন প্রজন্মকে ধূমপানে আকৃষ্ট করছে বলেও উল্লেখ করেন বক্তারা।

সভায় তামাকবিরোধী জোটে বিভাগীয় সদস্যরা আইনের লঙ্ঘন কমাতে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দাবি জানান। এছাড়া অপ্রাপ্তবয়স্কদের কাছে ও তাদের মাধ্যমে ধূমপান ও তামাকজাত দ্রব্যের বিক্রি, বিপণন ও বিতরণ নিষিদ্ধের আইনি বিধানটি মেনে চলার আহবান জানান।  

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
এসএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa