ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

প্রাথমিকেই পুষ্টি বিষয়ক পাঠ্যক্রম অন্তর্ভুক্তির দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৫
প্রাথমিকেই পুষ্টি বিষয়ক পাঠ্যক্রম অন্তর্ভুক্তির দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় পুষ্টিসূচকে বাংলাদেশের অবস্থান উন্নয়নের লক্ষ্যে শিক্ষার প্রাথমিক স্তর থেকেই পুষ্টি বিষয়ক পাঠ্যক্রম অন্তর্ভুক্তির আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের (আইএনএফএস) উদ্যোগে “নিউট্রিশন কমিউনিকেশন ইন এগ্রিকালচার এক্সটেনশন” শীর্ষক দিনব্যাপী এক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠান বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।



ইনস্টিটিউটের সেমিনার কক্ষে অনুষ্ঠিত এ সেমিনারে ইউএসএইড, ইন্টিগ্রেটিং জেন্ডার এন্ড নিউট্রিশন উইদিন এগ্রিকালচারাল এক্সটেনশন (ইনজিনিয়াস) এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি) যৌথভাবে সহযোগিতা করে।

প্রাথমিক বিদ্যালয়ে পুষ্টি বিষয়ক পাঠক্রম অন্তর্ভুক্তির ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, জাতীয় পুষ্টিসূচকে বাংলাদেশের অবস্থান উন্নয়নের লক্ষ্যে শিক্ষার প্রাথমিক স্তর থেকেই কাজ শুরু করতে হবে। এই লক্ষ্য অর্জনে সমাজের সকল স্তরে পুষ্টিবিজ্ঞান বিষয়ক পরামর্শ ও প্রশিক্ষণের উদ্যোগ নিতে হবে।

উপাচার্য পুষ্টি চাহিদা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং সাধারণ মানুষের কাছে পুষ্টিবিজ্ঞানের ধারণা জনপ্রিয় করার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়ে বলেন, দেশের রেডিও-টেলিভিশনসহ বিভিন্ন প্রচার মাধ্যম এ বিষয়ে টকশো ও আলোচনার আয়োজন করতে পারে।

পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. নাজমা শাহীনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি ললিতা ভট্টাচার্য এবং ইনজিনিয়াস এর সহযোগী পরিচালক মিস আন্দ্রিয়া ভন।

এ সময় উপস্থিত ছিলেন আইএনএফএস, ইউএসএইড, ইনজিনিয়াস, বিআইআইডি এবং এফএও’র প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।