ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রোগ প্রতিরোধে হেলথ প্রমোশন ফাউন্ডেশন গঠনের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ২, ২০১৫
রোগ প্রতিরোধে হেলথ প্রমোশন ফাউন্ডেশন গঠনের দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোকসহ অসংক্রামক রোগ প্রতিরোধের জন্য হেলথ প্রমোশন ফাউন্ডেশন গঠনের বিষয়ে সংসদীয় কমিটির হস্তক্ষেপ কামনা করেছেন স্বাস্থ্য ইস্যু নিয়ে কর্মরত সংগঠনের প্রতিনিধিরা।

রোববার (০২ আগষ্ট) দুপুরে জাতীয় সংসদ ভবনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সঙ্গে দেখা করে তারা এ দাবি তুলে ধরেন।



এ সময় উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সংস্থা দ্য ইউনিয়ন’র কারিগরি পরামর্শক সৈয়দ মাহবুবুল আলম, প্রটেক্ট টু জার্নালিস্ট’র নির্বাহী পরিচালক নিখিল ভদ্র, ডাব্লিউবিবি ট্রাস্ট’র সিনিয়র প্রকল্প কর্মকর্তা নাজনীন কবীর ও মিডিয়া অ্যাডভোকেসি অফিসার সৈয়দ সাইফুল আলম প্রমুখ।
 
লিখিত প্রস্তাবনায় বলা হয়, ২০১১ সালের স্বাস্থ্য নীতিতে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে গুরুত্ব দেওয়া হয়েছে। আর সেটা করতে হলে হেলথ প্রমোশন ফাউন্ডেশন গঠন করতে হবে। ইতোমধ্যে বিশ্বের ২৩টি দেশে এ ফাউন্ডেশন গঠন করা হয়েছে।
 
আরও বলা হয়, সরকারি ও বেসরকারি কার্যক্রমে সমন্বয় সাধারণের জন্য এ ফাউন্ডেশন বিশেষ ভূমিকা রাখতে পারে। ফাউন্ডেশনের মাধ্যমে রোগ প্রতিরোধে আর্থিক ও কারিগরি যোগান নিশ্চিত করা সম্ভব। সংসদীয় কমিটি এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেবে বলে বৈঠকে উপস্থিত প্রতিনিধিরা আশা প্রকাশ করেন।
 
প্রতিনিধিদের বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করেন সংসদীয় কমিটির সভাপতি। তিনি বিষয়টি নিয়ে আগামীতে বিস্তারিত আলোচনা ও প্রয়োজনীয় পদেক্ষপ নেওয়ার আশ্বাস দেন।
 
এদিকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে দেশের মেডিকেল কলেজ হাসপাতালগুলোর চিকিৎসার পরিবেশ নিয়ে প্রশ্ন তুলেছেন কমিটির সদস্যরা। বৈঠকে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে হাসপাতালের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।
 
কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রতিমন্ত্রী জাহিদ মালেক, ইউনুস আলী সরকার, নিজাম উদ্দিন হাজারী, শরিফুল ইসলাম জিন্নাহ ও সেলিনা বেগম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বৈঠকে গোপালগঞ্জ ইডিসিএল’র (এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড) বিল্ডিং নির্মাণ কাজ শেষের আগেই কারখানার জন্য প্রয়োজনীয় মানসম্মত যন্ত্রপাতি কেনার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া পরিবার পরিকল্পনা অধিদপ্তরের জনবল নিয়োগের সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।
 
বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৫
এসএম/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।