ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ঈদের ছুটিতে সেবা নির্বিঘ্ন রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জুলাই ১২, ২০১৫
ঈদের ছুটিতে সেবা নির্বিঘ্ন রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম / ফাইল ফটো

ঢাকা: ঈদের ছুটিতে রোগীদের সেবা নিয়ে কোন ধরনের গাফিলতি মেনে নেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।
রোববার (১২ জুলাই) রাজধানীর জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে আকস্মিক পরিদর্শন শেষে চিকিৎসকদের এ নির্দেশ দেন তিনি।



নাসিম বলেন, ঈদের ছুটিতে রোগীদের সেবা নিয়ে কোনো ধরনের গাফিলতি মেনে নেওয়া হবে না। এক্ষেত্রে কোন অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

রোস্টার পদ্ধতিতে সব হাসপাতালে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করারও নির্দেশনা দেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক সময় ঈদের সময় হাসপাতালে রোগীদের চিকিৎসার বেহাল চিত্র দেখা যায়। চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীরা একযোগে ছুটি নিয়ে বাড়ি চলে যান। এতে চিকিৎসা বঞ্চিত হন রোগীরা।

‘অনেক সময় দুর্ঘটনাও ঘটে। এসব থেকে সতর্ক থাকতে হবে। রোগীদের প্রতি চিকিৎসকদের আরও বেশি আন্তরিক ও যত্মবান হয়ে সেবা দিতে হবে। ’

এসময় মন্ত্রী সাংবাদিকদের জানান, মহাখালীতে বেদখল সরকারি জমি ঈদের পর উচ্ছেদে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। ওই জমি দখলমুক্ত করে স্বাস্থ্য অঞ্চল গড়ে তোলা হবে।

এর আগে বেলা সাড়ে ১২টার দিকে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল আকস্মিক পরিদর্শনে যান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

হাসপাতালের বর্হিঃবিভাগ দিয়ে প্রবেশ করে একে একে জরুরি বিভাগ, ব্রংকাইটিস, অ্যাজমা বিভাগসহ বিভিন্ন বিভাগ ও ওয়ার্ড ঘুরে দেখেন মন্ত্রী।
এ সময় তিনি রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলেন এবং চিকিৎসার খোঁজ-খবর নেন।

তবে টয়লেট, মেঝেসহ হাসপাতালের পরিবেশ অপরিচ্ছন্ন থাকায় অসন্তোষ প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী। তবে আকস্মিক পরিদর্শনে গিয়ে চিকিৎসকদের উপস্থিতি দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি।   

এ সময় হাসপাতালকে দালালমুক্ত রেখে সেবার মান উন্নয়ন করতে পরিচালককে নির্দেশ দেন মন্ত্রী।

পরিদর্শনকালে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, পরিচালক (হাসপাতাল)  অধ্যাপক ডা. শামিউল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, জুলাই ১২, ২০১৫
এসএমএ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।