ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিশ্ব যোগ ব্যায়াম দিবস রোববার

সুকুমার সরকার, সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১০ ঘণ্টা, জুন ২১, ২০১৫
বিশ্ব যোগ ব্যায়াম দিবস রোববার

ঢাকা: শরীর সুস্থ রাখতে যোগ ব্যায়ামের উপকারিতা সম্পর্কে সবাই অল্পবিস্তর পরিচিত। অনেকেই নিয়মিত না হলেও সুযোগ পেলে টুকটাক যোগব্যায়াম করেও থাকেন।



রোববার (২১ জুন) প্রথমবারের মতো বাংলাদেশসহ সারা বিশ্বে আন্তর্জাতিক যোগব্যায়াম দিবস পালিত হবে।

ভারতীয় হাই কমিশন রোববার বিকাল ৫টায় বাংলাদেশে জাতিসংঘের সিস্টেম এবং বাংলাদেশ যোগ অ্যাসোসিয়েশনের সহযোগিতায় শাহবাগ সংলগ্ন জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আলোচনা সভা, ডকুমেন্টারি ও ডেমোনেস্ট্রেশনের আয়োজন করেছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

জাতীয় জাদুঘরের ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে ভারতের হাই কমিশনার পঙ্কজ শরণ এবং জাতিসংঘের রেসিডেন্ট কোঅর্ডিনেটর ও ইউএনডিপি’র রেসিডেন্ট প্রতিনিধি রবার্ট ডি. ওয়াটকিনস।

এতদিন কেবলমাত্র ভারতীয় উপমহাদেশে যোগব্যায়াম চর্চা সীমাবদ্ধ ছিল। অর্থাৎ এই অঞ্চলের মানুষেরা বিশেষ করে গৃহত্যাগী সাধু-সন্যাসীরা নিয়মিত যোগব্যায়াম চর্চা করে থাকতেন।

অবশ্য অর্ধশত বছর আগে আমাদের এই বাংলাদেশে ঠাকুরদের পরিচালিত ‘টোল’-এ (গৃহ শিক্ষাপ্রতিষ্ঠান) পুঁথিপাঠের পাশাপাশি যোগব্যায়াম শিক্ষা বাধ্যতামূলক ছিল। ‘টোল’-এর গুরুদেব নিজেদের চর্চার পাশাপাশি তার শিষ্যদেরও যোগব্যায়াম করাতেন।

সাম্প্রতিককালে ভারত ছাপিয়ে যোগব্যায়াম এখন আন্তর্জাতিক দুয়ারে কড়া নাড়ছে। যোগব্যায়াম বিশ্বে আর অজানা থাকছে না। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছর সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণদানকালে যোগব্যায়ামের উপকারিতা তুলে ধরেন। তিনি জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে যোগব্যায়ামকে বিশ্বদিবস হিসেবে ঘোষণার আহবান জানান।

তার ডাকে সাড়া দিয়ে জাতিসংঘ তিনমাস বাদেই অর্থাৎ ডিসেম্বরেই যোগব্যায়ামকে ২১ জুন বিশ্বদিবস হিসেবে ঘোষণা করে। সঙ্গে সঙ্গে ১৭৭টি দেশ তাকে স্বাগত জানায়। এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটা বিরাট সাফল্য। নরেন্দ্র মোদি ভারতের অন্যতম যোগগুরু বাবা রামদেবকে প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর মোদি নিজে যোগব্যায়াম অনুশীলন করে যেমন শরীরকে সুস্থ রাখেন তেমনি চিন্তাও করেন বিস্তর। তাঁরই ফলশ্রুতিতে যোগব্যায়াম আজ বিশ্বে বিশেষ আসন লাভ করেছে।

জাতিসংঘ ঘোষিত ২১ জুন আন্তর্জাতিক যোগব্যায়াম দিবসের দিনে মোদিজী এদিন সকালে নয়াদিল্লির ইন্ডিয়া গেটের সামনের রাস্তায় প্রকাশ্যে বসবেন যোগব্যায়াম অনুশীলনে। এদিন তিনি ৩৫ মিনিটের আসরে ১৫টি আসনে অংশ নেবেন।

তার সঙ্গে যোগ দেবেন ৪৫ হাজার যোগ অনুসারী। এদের মধ্যে থাকবেন মন্ত্রী থেকে শুরু করে সংসদ সদস্য, সরকারি কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীসহ সকল পেশার লোকেরা। আরও থাকার কথা রয়েছে চিত্রজগতের খ্যাতনামা শিল্পী করিনা কাপুর, শিল্পা শেঠি, সোনম কাপুর প্রমুখ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চাইছেন যোগব্যায়ামের মাধ্যমে ভারতকে বিশ্ববাসী আরও ভালভাবে চিনুক। নয়াদিল্লিতে ২১ জুন বিপুল সংখ্যক লোকের যোগব্যায়ামের অংশগ্রহণ অনুষ্ঠানটি গিনেস বুকে নাম উঠুক এটাও চাইছেন মোদি। এজন্য তিনি গিনেস বুক কর্ত‍ৃপক্ষের প্রতি আহবানও জানিয়েছেন।   

যোগব্যায়াম বিষয়ে বাংলাদেশে ভারতীয় হাইকমিশন একাধিক সেমিনারের আয়োজন করেছে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে। পাশাপাশি রাজধানী ঢাকার গুলশান-১ এর ২৪নং রোডে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্ট‍ারে (আইজিসিসিতে) সপ্তাহের শুক্রবার ও শনিবার যোগব্যায়ামের শিক্ষা দেওয়া হয়। অনেকেই সেখানে নিয়মিত যোগব্যায়াম শিক্ষা গ্রহণ করেন।

ভারতের পাঠ্যসূচিতে শিক্ষার্থীদের যোগব্যায়াম অনুশীলন করার অন্তর্ভুক্ত করা হয়েছে। ইন্দিরা গান্ধী কালচারাল সেন্ট‍ারে সম্প্রতি এক আলোচনা সভায় ভারত থেকে আগত যোগগুরু এম. এন. কুণ্ডু উপকারের কথা বারবার বলেছেন। কুণ্ডু বলেছেন, যোগব্যায়ামের সঙ্গে হিন্দ‍ুইজমের কোন সম্পর্ক নেই। এটা ফিলসফিও নয়। তবে যোগব্যায়াম অখণ্ড ভারতবর্ষের ঐতিহ্য। যোগব্যায়াম ইউনিভার্সাল কালচার অফ হিউম্যানিটি।

ভারতীয় হাই কমিশন এরআগে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম মিলনায়তনে  যোগব্যায়াম বিষয়ে সেমিনারের আয়োজন করে। ১৩ জুন আজিসিসি‘তে রাজেশ রামকৃষ্ণ’র স্থিরচিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, জুন ২১, ২০১৫
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।