ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে নারী প্রতি গড় সন্তান জন্মদানের হার ২.৩

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৬ ঘণ্টা, জুন ১৭, ২০১৫
দেশে নারী প্রতি গড় সন্তান জন্মদানের হার ২.৩

ময়মনসিংহ: বাংলাদেশে পরিবার পরিকল্পনা কার্যক্রমের অগ্রগতি গোটা বিশ্বে প্রশংসিত হয়েছে। বর্তমানে দেশে প্রজনন হার বা নারী প্রতি গড় সন্তান জন্মদানের হার সত্তর দশকের ছয় দশমিক তিন থেকে হ্রাস পেয়ে বর্তমানে দুই দশমিক তিন হয়েছে।

পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারকারীর হার সাত দশমিক সাত থেকে বেড়ে বর্তমানে হয়েছে ৬১.২।

মঙ্গলবার (১৬ জুন) দুপুরে ময়মনসিংহের জেলা পরিষদের মিলনায়তনে পরিকল্পিত পরিবার গঠন, গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী পরিচর্চা এবং নবজাতকের যতœ বিষয়ক এক কর্মশালায় সভাপতির বক্তব্যে এসব তথ্য জানান ময়মনসিংহ পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. বিরাগ আনন্দ নাথ।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক (ডিসি) মোস্তাকীম বিল্লাহ ফারুকী। এসময় বক্তব্য রাখেন জেলা সিনিয়র তথ্য অফিসার মো. শামসুল হক, পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডা. আব্দুর রউফ, সিভিল সার্জনের প্রতিনিধি ডা. আনোয়ার হোসেন, ডা. শামীম আরা প্রমুখ।

ডা. বিরাগ আনন্দ নাথ জানান, এক বছরের কম বয়সী শিশু মৃত্যুর হার (প্রতি হাজার জীবিত জন্মে) সত্তর দশকের ১শ’ ৫০ থেকে হ্রাস পেয়ে বর্তমানে ৫২ এবং মাতৃমৃত্যুর হার ১৯৮২ সালের ছয় দশমিক দুই থেকে হ্রাস পেয়ে ২০১০ সালে এক দশমিক ৯৪ হয়েছে।  

জেলা প্রশাসক (ডিসি) মোস্তাকীম বিল্লাহ ফারুকী বলেন, ধর্মীয় গোড়ামি পরিহার করে ধর্মকে সঠিক কাজে লাগাতে হবে। বাল্যবিবাহ প্রতিরোধে সরকার ব্যাপক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে গণসচেতনতা বাড়াতে হবে।

বাংলাদেশ সময়: ০৭০৯ ঘণ্টা, জুন ১৭, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।