ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ম্যাগিতে মাত্রাতিরিক্ত সোডিয়াম-সিসা, নিষিদ্ধ হচ্ছে ভারতে!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, মে ১৮, ২০১৫
ম্যাগিতে মাত্রাতিরিক্ত সোডিয়াম-সিসা, নিষিদ্ধ হচ্ছে ভারতে!

ঢাকা: ইনস্ট্যান্ট নুডলস বাচ্চাদের সহজ টিফিন। আর এই নুডলসে একটি জনপ্রিয় ব্র্যান্ড ম্যাগি।

বহুজাতিক কোম্পানি নেসলে এই নুডলসের প্রস্তুতকারক। বাংলাদেশ ও ভারত পাশাপাশি দুই দেশেই এই নুডলসের চাহিদা রয়েছে।

কিন্তু  বাচ্চাদের প্রিয় ম্যাগিকে এবার হয়তো টিফিন বক্স থেকে বিদায় জানানোর সময় এসে গেছে।

খবর হচ্ছে, ভারতের কলকাতা ও লক্ষ্ণৌয়ে নির্ধারিত মাত্রার চেয়ে বেশি পরিমান মনোসোডিয়াম গ্লুমেট এবং সীসা পাওয়া গেছে ম্যাগি নুডলসে। যা শরীরের জন্য ক্ষতিকারক।

এরই মধ্যে কথা উঠেছে, এ কারণে ভারতে ম্যাগির লাইসেন্স বাতিল করে দেওয়ার সম্ভাবনা রয়েছ।

লক্ষ্ণৌয়ের খাদ্য নিরাপত্তা বিভাগ ফুড সেফটি এবং স্ট্যান্ডার্ড কর্তৃপক্ষ একটি রিপোর্টে অবিলম্বে ম্যাগির লাইসেন্স বাতিল করে দেওয়ার সুপারিশ করেছে।

দেশটির উত্তরপ্রদেশের কিছু এলাকা থেকে নমুনা সংগ্রহ করে দেখা গেছে, প্যাকেটের গায়ে যতটুকু উল্লেখ রয়েছে তার চেয়ে বেশি পরিমাণের মনোসোডিয়াম গ্লুমেট এবং সীসা রয়েছে এর ভেতরের ম্যাগিতে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই খাবারকে শরীরের পক্ষে বিশেষ করে শিশুদের জন্য ক্ষতিকারক বলেই মত দিয়েছেন।

কলকাতার এক পরীক্ষাগারেও ম্যাগিতে উল্লেখিত পরিমাণের চেয়ে বেশি মনোসোডিয়াম গ্লুমেট ও সীসা পাওয়া গেছে বলে খবর দিচ্ছে দেশটির সংবাদমাধ্যম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় যেকোনও খাবারে প্রতি মিলিয়নে ০.০১ শতাংশ সীসা থাকতে পারে, সেখানে উভয় পরীক্ষাতেই ম্যাগিতে প্রতি মিলিয়নে ১৭ শতাংশ সীসা পাওয়া গেছে।

তবে ম্যাগির প্রস্তুতকারক নেসলে এই সমস্ত অভিযোগই বাতিল করে দিয়ে বলেছে তাদের কোনও খাদ্যবস্তুতেই মনোসোডিয়াম গ্লুমেট মেশানো হয় না।

মনোসোডিয়াম গ্লুমেট খাবারে মেশানো হয় স্বাদ বাড়ানোর জন্য। স্বল্প পরিমাণের মনোসোডিয়াম গ্লুমেট মানুষের শরীরের জন্য নিরাপদ হলেও এর অতিরিক্ত পরিমাণ ব্যবহার ও দীর্ঘদিন ধরে ব্যবহার শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর।

বাংলাদেশ সময় ২১৫৬ ঘণ্টা, মে ১৮, ২০১৫
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa