ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস রোববার

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৯ ঘণ্টা, মে ১৭, ২০১৫
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস রোববার

ঢাকা: রোববার (১৭ মে) বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস। ক্রমশ উচ্চ রক্তচাপ মানুষের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়াচ্ছে।

বিশ্বব্যাপী এ রোগটিকে নীরব ঘাতক হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, সারা বিশ্বে অনূর্ধ্ব ২৫ বছর বয়সের ব্যক্তিদের অন্তত ৪০ ভাগেরই কম-বেশি উচ্চ রক্তচাপ রয়েছে। আর অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপের সবচেয়ে বড় ঝুঁকি হচ্ছে স্ট্রোক বা মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে প্যারালাইসিস হয়ে যাওয়া। তাই তো উচ্চ রক্তচাপ অবশ্যই নিয়ন্ত্রণে রাখা উচিৎ বলছেন চিকিৎসকরা।

বাংলাদেশ উদরাময় রোগ গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) এক গবেষণায় বলা হয়েছে, তুলনামূলকভাবে বেশি বয়সী, অধিক শিক্ষিত এবং ধনীদের মধ্যেই সাধারণত উচ্চ রক্তচাপের প্রবণতা বেশি দেখা যায়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে চিকিৎসকদের সাধারণ কিছু পরামর্শ:

প্রচুর পরিমাণে ফলমূল ও শাক-সবজি খাওয়া। সপ্তাহে অন্তত পক্ষে একদিন নিরামিষভোজী হওয়ার চেষ্টা করা। কাঁচা লবণ কম খাওয়া ও খাবারের সঙ্গে আলগা লবণ না খাওয়া। এমন কী রান্নাতেও লবণ কম খাওয়া। কম সোডিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া। ধূমপান ও মদ্যপান পরিহার করা। লিফটের পরিবর্তে সিঁড়ি দিয়ে উঠা-নামার অভ্যাস গড়ে তোলা। সাইকেলে চড়ার অভ্যাস করা এবং প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করা, হাঁটা।

বাংলাদেশ সময়: ০৬৩৮ ঘণ্টা, মে ১৭, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa