ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

গ্রিন লাইফ হসপিটালকে কারণ দর্শানোর নোটিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, মে ১৬, ২০১৫
গ্রিন লাইফ হসপিটালকে কারণ দর্শানোর নোটিশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: লাইসেন্স ছাড়াই ব্লাড ব্যাংক কার্যক্রম চালিয়ে আসছিল রাজধানীর ব্যয়বহুল গ্রিন লাইফ হসপিটাল। আইন অমান্য করায় হাসপাতালটির ব্লাড ব্যাংকের সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।


 
গত ১২ মে এ সংক্রান্ত চিঠিটি ইস্যু করেন অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) এবং লাইন ডিরেক্টর, হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম। বৃহস্পতিবারই (১৪  মে) হাসপাতাল কর্তৃপক্ষের কাছে এ নির্দেশ পৌঁছে।

রাজধানীর গ্রিন রোডে অবস্থিত গ্রিন লাইফ হসপিটাল লিমিটেডের পরিচালক বরাবর দেওয়া হয়েছে এ কারণ দর্শানোর নোটিশ।
 
নোটিশে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের পরিদর্শন কমিটি গত ১৭ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটি সরেজমিনে পরিদর্শন করে এবং প্রতিবেদন দাখিল করে।
 
পরিদর্শনে দেখা যায়, হাসপাতালটির ব্লাড ব্যাংকের লাইসেন্স নেই। অথচ আইন অমান্য করে ব্লাড ব্যাংকের কার্যক্রম চলছে। এছাড়া, পরিদর্শনকালে ব্লাড ব্যাংকের জন্য পর্যাপ্তসংখ্যক সার্বক্ষণিক মেডিকেল টেকনোলজিস্টও (ল্যাব) উপস্থিত পাওয়া যায়নি।
 
‘দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স ১৯৮২’ মোতাবেক পরিচালিত না করায় প্রতিষ্ঠানটির ব্লাড ব্যাংকের সকল কার্যক্রম বন্ধ রাখার জন্য বলা হয়েছে নোটিশে।
 
স্বাস্থ্য অধিদপ্তর লাইসেন্স না দেওয়া পর্যন্ত এই নির্দেশনা প্রযোজ্য থাকবে বলেও নোটিশে জানানো হয়েছে।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অধিদপ্তরের মহাপরিচালক এবং ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নোটিশের অনুলিপি পাঠানো হয়েছে।
 
এ বিষয়ে ডা. শামিউল ইসলাম বাংলানিউজকে বলেন, যেসব অনিয়ম ধরা পড়ছে সেগুলোর বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। ধারাবাহিকভাবেই এ অভিযান অব্যাহত রাখছি।
 
শর্ত পূরণ না করলে কোনো প্রতিষ্ঠানই ছাড় পাবে না বলে সাফ জানিয়ে দেন তিনি।
 
বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, মে ১৬, ২০১৫
এমএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa