ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

অর্গানিক পণ্যের মান নিশ্চিতে সনদপত্র জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, মে ১৪, ২০১৫
অর্গানিক পণ্যের মান নিশ্চিতে সনদপত্র জরুরি ছবি: জি এম মুজিবুর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অর্গানিক (জৈব পদ্ধতিতে চাষাবাদ) পণ্যের মান নিশ্চিত ও সবার মাঝে বিশ্বাসযোগ্যতা বাড়াতে সনদপত্র থাকা জরুরি বলে মন্তব্য করেছেন কৃষি সংশ্লিষ্টরা।
 
বৃহস্পতিবার (১৪ মে) সকালে ‘অর্গানিক ফার্মিং রিচার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ প্রকল্প নিয়ে আয়োজিত কর্মশালায় উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে তারা এ মন্তব্য করেন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি), এএফএসি ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বার্ক) এ কর্মশালার আয়োজন করেছে।
 
বার্ক মিলনায়তনে অনুষ্ঠিত এ কর্মশালায় বক্তারা বলেন, ভোক্তাদের মাঝে অর্গানিক পণ্যের আস্থা বাড়াতে হবে। যেন সবাই বিশ্বাস করতে পারেন তারা প্রকৃত অর্গানিক পণ্য খাচ্ছেন। এক্ষেত্রে দরকার অর্গানিক পণ্যের সনদপত্র। এটি করতে পারলে অর্গানিক পণ্যের বাজারজাতকরণ, চাষাবাদ, চাহিদা, আগ্রহ বাড়বে। বিপ্লব ঘটতে পারে অর্গানিক পণ্যের।
 
অর্গানিক পণ্যের দাম একটু বেশি উল্লেখ করে উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন, এ ধরনের পণ্যের দাম অন্য পণ্যের চেয়ে অনেকটাই বেশি। এ বিষয়টি ভাবা দরকার। উচ্চ মুনাফার দিকে না তাকিয়ে ভোক্তাকে খাঁটি পণ্য সরবরাহের মানসিকতা নিয়ে কাজ করতে হবে।
 
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে আমাদের অর্গানিক পণ্যের বিস্তৃতি বাড়াতে হবে। অর্গানিক পদ্ধতিতে চাষাবাদ পণ্য ও মাটি উভয়কেই ঠিক রাখে।
 
অর্গানিক পণ্যের সনদের বিষয়ে তিনি বলেন, পণ্যের নির্দিষ্ট স্ট্যান্ডার্ড করে সনদপত্রের ব্যবস্থা করা অনেক কঠিন কাজ। একেক দেশের স্ট্যান্ডার্ড একেক রকম। একটি পণ্য শুধু যে নিজের দেশের জন্যই উৎপাদিত হয় তাও নয়। এর ব্যাপ্তি বিশ্বব্যাপী হবে- সেই চিন্তাও মাথায় রাখতে হয়। তবে এটি খুবই গুরুত্বপূর্ণ ইস্যু।
 
সঞ্চালকের বক্তব্যে বার্ক’র এর নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আজাদ বলেন, অর্গানিক পণ্যের সনদপত্রের বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। এ বিষয়ে বাণিজ্যে মন্ত্রণালয়ের সঙ্গে কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অধিদপ্তর কাজ করবে। কীভাবে আমরা অর্গানিক পণ্য চিনবো তারও একটি নীতিমালা তৈরির কাজ চলছে।
 
কর্মশালার শুরুতে ‘অর্গানিক ফার্মিং রিচার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ প্রকল্পের ওপর বিস্তারিত তথ্য তুলে ধরেন বারি হর্টিকালচারাল সেন্টারের পরিচালক ড. সাহাবুদ্দিন আহমেদ। কর্মশালায় উপস্থিত ছিলেন বারি মহাপরিচালক ড. রফিকুল ইসলাম মন্ডল, বারি’র উদ্যানতত্ত্ব সবজি বিভাগের বিজ্ঞানী ড. নাজিম উদ্দিন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, মে ১৪, ২০১৫
একে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa