ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

রাজধানীতে ৫০ লাখ টাকার নকল ওষুধ জব্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, মে ১৯, ২০১৫
রাজধানীতে ৫০ লাখ টাকার নকল ওষুধ জব্দ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুরের বছিলা গার্ডেন সিটি এলাকায় ‘ইগো ফার্মা লি.’ নামে একটি ওষুধের কারখানায় অভিযান চালিয়ে ৫০ লাখ টাকার নকল ওষুধ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

এ সময় কারখানা মালিককে দুই লাখ টাকা জরিমানা অনাদায়ে তিনমাসের কারাদণ্ড প্রদান করা হয়।



মঙ্গলবার (১৯ মে) দুপুর ১টায় র‌্যাব-২ এর সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আনিসুর রহমানের ভ্রাম্যমাণ আদালত অভিযানটি পরিচালনা করে।

অভিযানে উপস্থিত ঔষধ প্রশাসন অধিদফতরের ড্রাগ সুপার মুহিদ ইসলাম জানান, কারখানাটিতে কোনও ফার্মাসিস্ট, কেমিস্ট ও ল্যাবরেটরি ছিল না। অত্যন্ত নোংরা পরিবেশে কয়েকজন শ্রমিক ঔষুধ তৈরি ও প্যাকেটজাত করে আসছিল। এসব ওষুধ সেবন শরীরের জন্য হুমকি স্বরূপ।

মুমূর্ষু রোগীর ক্ষেত্রে এসব ওষুধ সেবন মৃত্যুঝুঁকি বহুলাংশে বাড়িয়ে দিতে পারে বলেও জানান তিনি।

ওষুধ কারখানাটির মালিক শহীদ পারভেজ জানান, প্রায় চার বছর আগে কারখানাটি প্রতিষ্ঠিত হয়। বৈধ লাইসেন্স থাকলেও আবশ্যক জনবল ছাড়াই অদক্ষ লোকজন দিয়ে পরিচালিত হতো কারখানাটি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান বাংলানিউজকে জানান, ১৯৪০ সালের ড্রাগ অ্যাক্ট’র ১৮ ও ২৭ ধারা মোতাবেক প্রতিষ্ঠান মালিককে দণ্ড প্রদান করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, মে ১৯, ২০১৫
এনএইচএফ/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa