ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

গরমের রোগ ও করণীয়

ডা. মোহাম্মদ আনিসুর রহমান, বিভাগীয় সম্পাদক, স্বাস্থ্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, মে ৬, ২০১৫
গরমের রোগ ও করণীয়

অনেকের ধারণা রোগের কোন সিজনাল ভিন্নতা নেই। কিন্তু অনেক রোগই আছে ঋতু বৈচিত্রের সঙ্গে যাদের সম্পর্ক রয়েছে।



সাধারণভাবে বললে, গরমের সময় রোগ-বালাই শীতের সময়ের চেয়ে বেশী হয়। শীতকালে তাপমাত্রা কম থাকায় রোগ জীবাণুর বংশবিস্তার আনুপাতিকহারে কম থাকে।

গরমের সময়ের রোগ
১.    জ্বর, ভাইরাল, টাইফয়েড, ডেঙ্গু
২.    ডায়রিয়া বা পাতলা পায়খানা
৩.    জন্ডিস
৪.    চিকেন পক্স
৫.    মাম্পস
৬.    চর্মরোগ
৭.    কাশি
৮.    কনজাংর্টিভাইটিস

গরমের সময় কী করবেন
গরমের সময় সবচেয়ে গুরুত্ব দিতে হয়ে শরীরে যেন পনিশূন্যতা দেখা না দেয়, তার দিকে লক্ষ্য রাখা।
বেশি বেশি পানি পান করুন। এমন কোন তরল পানীয় খাবেন না, যাতে এলকোহল বা চিনির অধিক্য থাকে। এগুলো শরীর থেকে আরো পানি বের করে দেয়। মাত্রাতিরিক্ত ঠাণ্ডা পানি না খাওয়াই ভাল। কেননা এতে পেটে ব্যথা হতে পারে। সারাদিন ১০-১২ গ্লাস পানি খান।

সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করুন। এতে করে হাতে থাকা জীবাণু ধ্বংস হবে। হাত যদি জীবাণুযুক্ত থাকে তাহলে এসময় সহজেই আপনি রোগে আক্রান্ত হতে পারেন।

রাস্তায় খাবার খাওয়ায় সতর্ক হোন। আমাদের দেশে অনেকেই গরমের সময় রাস্তায় শরবত ও অন্যান্য খাবার খেয়ে থাকেন। এতে আপনি আপনার বিপদ ডেকে আনতে পারেন। এ সমস্ত খাবারে টাইফয়েড, জন্ডিস, ডায়রিয়া ইত্যাদির জীবাণু থাকতে পারে।

চর্মরোগ থেকে নিজেকে বাঁচাতে রোদে বের হবার সময় সান্সক্রীম ব্যবহার করতে পারেন। বেলা ১০ থেকে ৩ টা পর্যন্ত সূর্য্যের সংস্পর্শ থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। এ সময়ের রোদে অধিক ক্ষতিকর আলট্রাভায়োলেট  রে থাকে।

প্রতিদিন গোসল করুন এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় রাখুন।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, মে ০৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।