ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

টঙ্গীতে হবে অকুপেশনাল ডিজিজ হাসপাতাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, মে ৪, ২০১৫
টঙ্গীতে হবে অকুপেশনাল ডিজিজ হাসপাতাল ছবি: রাজীব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শ্রমিকদের জন্য বিশেষ স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে অকুপেশনাল ডিজিজ হাসপাতাল নির্মাণের প্রতিশ্রুতি দিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার।

তিনি বলেন, আমি থাকতেই টঙ্গীতে একটি অকুপেশনাল ডিজিজ হাসপাতাল করে দেবো।

শ্রমিক নিরাপত্তার বিষয়ে কোনো আপোষ করা হবে না বলেও জানান সচিব।
 
সোমবার (০৪ মে) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মে দিবস উপলক্ষে ‘জাতীয় শিল্প, স্বাস্থ্য ও নিরাপত্তা কাউন্সিল শক্তিশালীকরণ: ভূমিকা, প্রতিবন্ধকতাসমূহ এবং ভবিষ্যত করণীয়’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) এবং সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি যৌথভাবে সেমিনারের আয়োজন করে।
 
সেমিনারে ধারণাপত্র উপস্থাপন করেন বিলস প্রজেক্টস সহকারী নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ।
 
কলকারখানা পরিদর্শন বিভাগের কর্মকর্তাদের উদ্দেশ্যে মিকাইল শিপার বলেন, রাজধানীর ভেতরেই অনেক বহুতল ভবন নির্মাণকারী সংস্থাই শ্রমিক নিরাপত্তার বিষয়গুলো মানছেন না। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

পরিদর্শন অধিদফতরের কর্মকর্তাদের বলবো, আপনারা যেভাবেই হোক তাদের সর্তক করে দিন। এরপরও কেউ না মানলে আইনগত ব্যবস্থা গ্রহণের ব্যবস্থা নিন। শ্রমিক নিরাপত্তার বিষয়ে কোনো আপোষ করা হবে না।
 
আইন অনেক আছে, কিন্তু আইনের প্রয়োগ যথোপযুক্ত নয়। এর জন্য সরকারি দফতরই দায়ী বলে মনে করেন তিনি।
 
সচিব বলেন, বর্তমানে কলকারখানা পরিদর্শন দফতর একটি স্ট্যান্ডার্ড অবস্থানে রয়েছে। সরকারি এ সংস্থায় এখন পর্যন্ত ২৭৫ জন প্রথম শ্রেণির কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। আরো কিছু প্রক্রিয়াধীন।
 
তিনি আরো বলেন, বর্তমানে শ্রমিকদের জন্য একটি ট্রেডিশনাল সময় চলছে। এ কারণে কিছু শ্রমিক ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে মনে করেন তিনি।

শিল্পকারখানার জন্য ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও একটি ইকোনমিক জোন করার ব্যাপারে সরকার আশাবাদী। ইতোমধ্যে ৫০০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে, কাজ এগিয়ে চলছে, অচিরেই ইন্ডাস্ট্রিয়াল পার্ক করা হবে।
 
ধারণাপত্রে বলা হয়, গত দশ বছরে কর্মক্ষেত্রে ৭ হাজার ৮১৭ জন শ্রমিক নিহত হয়েছেন। এ সময়ে আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেছেন ১৮ হাজার ৮১৮ জন শ্রমিক।
 
বিলসের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রওশন জাহান সাথীর সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক সৈয়দ আহমেদ, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) সভাপতি শাহ মো. আবু জাফর, ফায়ার সার্ভিসের সাবেক মহাপরিচালক এবং জাতীয় স্বাস্থ্য ও নিরাপত্তা কাউন্সিলের সদস্য বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আবু নাইম মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, মে ০৪, ২০১৫
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।