ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

যোগব্যায়াম: নিরোগ দেহে দীর্ঘজীবন

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, মে ২, ২০১৫
যোগব্যায়াম: নিরোগ দেহে দীর্ঘজীবন

ঢাকা: একাগ্রচিত্তে যোগব্যায়াম করে ফিজিক্যাল ফিটনেস রাখাই হলো মূলকথা। অর্থাৎ নিরোগ দেহে দীর্ঘজীবন লাভের উপায় হলো যোগব্যায়াম।



শুক্রবার (১ মে) সন্ধ্যায় রাজধানীর গুলশান-১ এর ২৪ নম্বর রোডে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্ট‍ারে আলোচনা সভায় যোগগুরু এম. এন. কুণ্ডু এ কথা বলেন।

আসন্ন আন্তর্জাতিক যোগব্যায়াম দিবস উপলক্ষে বাংলাদেশে ভারতীয় হাই কমিশন এ আলোচনা সভার আয়োজন করে।

সঞ্চালকের দায়িত্ব পালন করেন ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব (তথ্য) সিদ্ধার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, যোগব্যায়াম করে শরীরকে সুস্থ রাখা যায়। সে কারণে বিশ্বব্যাপী এটা জনপ্রিয়তা লাভ করেছে। একধাপ এগিয়ে এসেছে জাতিসংঘ। আগামী ২১ জুন জাতিসংঘ ‘যোগব্যায়াম’কে আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করেছে।

অর্থাৎ এই প্রথমবারের মতো বাংলাদেশসহ সারা বিশ্বে আন্তর্জাতিক যোগব্যায়াম দিবস পালিত হবে।

যোগগুরু এম. এন. কুণ্ডু বলেন, যোগব্যায়ামের সঙ্গে হিন্দ‍ুইজমের কোন সম্পর্ক নেই। এটা ফিলসফিও নয়। তবে যোগব্যায়াম অখণ্ড ভারতবর্ষের ঐতিহ্য। যোগব্যায়াম ইউনিভার্সাল কালচার অফ হিউম্যানিটি।

তিনি বলেন, মন, প্রাণ ও শরীর এই তিনটি নিয়েই মানুষের জীবন চালিত হয়। যোগব্যায়াম জিমন্যাস্টিক নয়। রোগ-ব্যাধি দূর করে ফিজিক্যাল ফিটনেস দেয় যোগব্যায়াম।

এ বিষয়ে শনিবার ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম মিলনায়তনে সকাল ১০টায় এক সেমিনারের আয়োজন করেছে ভারতীয় হাই কমিশন।

বাংলাদেশ সময়: ০১২৬ ঘণ্টা, মে ০২, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।