ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিনামূল্যে কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশন ইবনে সিনা ট্রাস্টে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
বিনামূল্যে কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশন ইবনে সিনা ট্রাস্টে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশন করার সামর্থ দেশের গরিব ও অসহায় মানুষের নেই, আর তাই তাদের জন্য বিনামূল্যে এ অপারেশন করায় উদ্যেগ নিয়েছে ইবনে সিনা ট্রাস্ট। যা একটি প্রশংসনীয় উদ্যোগ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির প্রেসিডেন্ট বিশিষ্ট অর্থোপেডিক সার্জন প্রফেসর এম. আমজাদ হোসেন।



সোমবার (২৭ এপ্রিল)  ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে তিন দিনব্যাপী কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশন ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠান ও লাইভ ওয়ার্কসপের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রফেসর এম. আমজাদ বলেন, বাংলাদেশে কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশনের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা আছে, এ ধরনের অপারেশনের জন্য যে ধরনের সুসজ্জিত অপারেশন থিয়েটার প্রয়োজন তা অনেক হাসপাতালেই নেই। অনেকেই জানেন না যে দেশে এ ধরনের অপারেশন হয়। তবে ইবনে সিনা ট্রাস্ট এ উদ্যোগ নিয়েছে যা বেশ আশা আলো হয়ে থাকবে।

ইবনে সিনা ট্রাস্টের সদস্য প্রশাসন প্রফেসর ড. এ.কে.এম সদরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- দেশের বিশিষ্ট অর্থোপেডিক সার্জন পঙ্গু হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. সিরাজ-উল-ইসলাম, সার্জিক্যাল টিমের প্রধান কোলকাতার পিয়ারলেস হাসপাতালের অর্থোপেডিক সার্জন ডা. নিখিলেস দাস। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইবনে সিনা মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত প্রিন্সিপাল প্রফেসর ডা. মাহফুজুর রহমান খান চৌধুরী ও ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক প্রফেসর ডা. হাবিবুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইবনে সিনা মেডিকেল কলেজের অর্থোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. পারভেজ আহসান।

এতে বিশেষ অতিথির বক্তব্যে ডা. নিখিলেস দাস বলেন, সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশনের এ ধরনের ক্যাম্পের আয়োজন করা হলে একদিকে রোগিরা সেবা নিয়ে সুস্থ হবেন। অপরদিকে চিকিৎসাসেবার সঙ্গে জড়িত চিকিৎসকরা প্রযুক্তির উৎকর্ষতা সম্পর্কে জানতে পারবেন।

সভাপতির বক্তব্যে ইবনে সিনা ট্রাস্টের সদস্য (প্রশাসন) অধ্যাপক ড. এ কে এম সদরুল ইসলাম বলেন, বাংলাদেশের দারিদ্র্যক্লিষ্ট জনগোষ্ঠীসহ সর্বস্তরের মানুষের জন্য ইবনে সিনা ট্রাস্ট তিন যুগেরও বেশি সময় ধরে বহুবিধ জনকল্যাণমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ মেডিকেল কলেজ হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে বা নামমাত্র মূল্যে ফ্রি মেডিকেল ক্যাম্প, বিনামূল্যে চোখের ছানি অপারেশনসহ ঠোঁটকাটা, তালুফাটা রোগিদের চিকিৎসা করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
আইএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।