ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১৩ ম্যালেরিয়াপ্রবণ জেলায় মৃত্যুর হার কমেছে ৬০ ভাগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
১৩ ম্যালেরিয়াপ্রবণ জেলায় মৃত্যুর হার কমেছে ৬০ ভাগ ছবি: কাশেম হারুন- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২০১৫ সাল নাগাদ ১৩টি ম্যালেরিয়াপ্রবণ জেলায় বসবাসরত জনগোষ্ঠীর মধ্যে ম্যালেরিয়ায় আক্রান্তের হার ও মৃত্যুর হার শতকরা ৬০ কমিয়ে আনা হয়েছে।
 
শনিবার (২৫ এপ্রিল) দুপুরে নগরীর সিরডাপ মিলনায়তনে বিশ্ব ম্যালেরিয়া দিবস (২৫ এপ্রিল) উপলক্ষ্যে এক আলোচনা সভায় এই তথ্য জানানো হয়।



দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ভবিষ্যত বিনিয়োগ, কমাবে ম্যালেরিয়া। ’
 
দেশের ১৩টি ম্যালেরিয়াপ্রবণ জেলা হলো- রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, কক্সবাজার, শেরপুর, নেত্রকোনা, কুড়িগ্রাম, চট্রগ্রাম, মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও ময়মনসিংহ।
 
আলোচনা সভায় জানানো হয়, নানা কারণে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। বাংলাদেশ পার্বত্য চট্রগ্রামের উচ্চ ম্যালেরিয়াপ্রবণ তিনটি জেলায় ১০০ ভাগ খানাকে ও বাকি ১০টি জেলার ৮০ ভাগ খানাকে কীটনাশকযুক্ত মশারি ব্যবহারের আওতায় আনা হয়েছে। চলতি বছরের মধ্যে বাংলাদেশের ১৩টি জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত ৯০ ভাগ রোগীর মানসম্পন্ন  উন্নত পদ্ধতিতে রোগ নিরুপনের ব্যবস্থা করা হবে।

সভা থেকে ভবিষ্যতে ম্যালেরিয়া রোগ নির্মূলে অধিক বিনিয়োগের ঘোষণা দেওয়া হয়।
 
ম্যালেরিয়াপ্রবণ জেলায় প্রতিদিন সন্ধ্যা হওয়ার সঙ্গে সঙ্গে কীটনাশকযুক্ত মশারি টানানোর জন্য উদ্বুদ্ধ করতে হবে বলেও সভায় বলা হয়।
  
এ সময় উপস্থিত ছিলেন সীমান্তিকের নির্বাহী পরিচালক ড.মীজানুর রহমান, ব্রাকের পরিচালক (ম্যালেরিয়া) ড. আকরামুল ইসলাম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
এমআইএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।