ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে এক কোটি ৩২ লাখ মানুষ ম্যালেরিয়া ঝুঁকিতে

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
দেশে এক কোটি ৩২ লাখ মানুষ ম্যালেরিয়া ঝুঁকিতে ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বর্তমানে দেশে এক কোটি ৩২ লাখ মানুষ ম্যালেরিয়া ঝুঁকিতে রয়েছেন বলে জানিয়েছেন ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. জহিরুল করিম।
 
বৃহস্পতিবার (২৩ এপ্রিল) রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের এমআইএস ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।


 
ডা. জহিরুল করিম বলেন, খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটি জেলা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। এছাড়া চট্টগ্রাম, ময়মনসিংহ, শেরপুর, জামালপুরসহ ৯টি জেলাও ম্যালেরিয়া ঝুঁকিতে রয়েছে।
 
তিনি বলেন, ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ধারাবাহিকভাবে ম্যালেরিয়ায় আক্রান্ত মৃত্যুর সংখ্যা কমেছে। কিন্তু ২০১৪ সালে এসে মৃত্যুর সংখ্যা বেড়ে গেছে। ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে ২০১৪ সালে ৪৫ জন রোগী মারা গেছেন। ২০১৩ সালে এ সংখা ছিল ১৫ জন।
 
২০১৩ সালে ম্যালেরিয়ায় আক্রান্ত হয় ২৬ হাজার ৮৯১ জন। ২০১৪ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫৭ হাজার ৫০০ জন, বলেন ডা. জহিরুল করিম।
 
সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন ম্যালেরিয়া রোগ নিয়ন্ত্রণ পরিচালক ডা. আবুল খায়ের মো. শামছুজ্জামান, ব্র্যাকের পরিচালক আকরামুল ইসলাম, বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. কামাল রোজোয়ান ও ডা. মো. মুক্তাদির কবির প্রমুখ।
 
এক প্রশ্নের উত্তরে ম্যালেরিয়া রোগ নিয়ন্ত্রণ পরিচালক ডা. আবুল খায়ের মো. শামছুজ্জামান বলেন, ওষুধ খাওয়ার চেয়ে প্রতিরোধ ব্যবস্থা জরুরি। আমাদের পক্ষ থেকে ম্যালেরিয়া প্রতিরোধক মশারি বিতরণে জোর দেওয়া হবে। এ বছর আগাম ম্যালেরিয়ার প্রকোপ দেখা দিলেও প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করায় এখনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।
 
তিনি বলেন, ম্যালেরিয়া ও ডেঙ্গুর কিটতত্ত্ব কোর্স অধিকাংশ মেডিকেল কলেজে নেই। যে কারণে ম্যালেরিয়া ও ডেঙ্গু সম্পর্কে আমাদের অভিজ্ঞতার ঘাটতি রয়েছে। এ বিষয়ে জোর দিতে হবে। বর্তমানে ব্র্যাকসহ ২১টি বেসরকারি সংস্থা ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচি বাস্তবায়নে সরকারকে সহায়তা করছে।
 
তিনি আরও বলেন, বিশ্বের ৯৭টি দেশে ম্যালেরিয়ার প্রকোপ আছে। এর মধ্যে ৫৩টি দেশে ম্যালেরিয়ার প্রকোপ কমেছে। সুখবর হলো এই, ৫৩টি দেশের মধ্যে বাংলাদেশও রয়েছে। তবে ম্যালেরিয়া নিয়ন্ত্রণে মায়ানমার ও ভারতের সঙ্গে আমাদের সমন্বয় বাড়াতে হবে। কারণ এই দুই দেশ এবং অসমতল এলাকায় ম্যালেরিয়ার প্রকোপ বেশি দেখা দেয়।
 
তিনি জানান, আগামী ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত হবে। বাংলাদেশেও দিবসটি পালিত হবে। এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় ‘ভবিষ্যতে বিনিয়োগ কমাবে ম্যালেরিয়া। ’
 
বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
এএসএস/এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।