ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

চাহিদার তুলনায় চিকিৎসা সেবা অপর্যাপ্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
চাহিদার তুলনায় চিকিৎসা সেবা অপর্যাপ্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চাহিদার তুলনায় চিকিৎসা সেবা অপর্যাপ্ত হওয়ায়  রোগীদের সব সুযোগ-সুবিধা দেওয়া সম্ভব হচ্ছে না বলে মন্তব্য করেছেন রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়’র (বিএসএমএমইউ) নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।
 
মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুরে রাজধানীর শাহবাগে বিএসএমএমইউ’র হলরুমে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

 

গত ২৫ মার্চ ডা. কামরুল হাসান উপাচার্য পদে দায়িত্ব নেওয়ার পর আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের সঙ্গে এটিই তার প্রথম মতবিনিময় সভা।

অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, এই বিশ্ববিদ্যালয়ের সেবার মান বৃদ্ধি ও পোস্ট গ্রাজুয়েট তৈরির চেষ্টা চলছে। এই চেষ্টা অব্যাহত থাকবে। এর আগে ৬ জন উপাচার্য ছিলেন-তারা প্রতিষ্ঠানকে যেখানে রেখে গেছেন, সেখান থেকে আরও সামনে এগিয়ে নেওয়ার চেষ্টা করবো।

তিনি বলেন, বিএসএমএমইউ-তে প্রতিদিন ৫ থেকে ৬ হাজার রোগী আউট ডোরে চিকিৎসা সেবা নেন। প্রতিষ্ঠানের সীমাবদ্ধতার কারণে সবাইকে সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া সম্ভব হয় না।

এ সময় তিনি বলেন, এখানে ডাক্তার না হয়ে ছাত্র হওয়া যায় না। আর পোস্ট গ্রাজুয়েট না হযে শিক্ষক হওয়া যায় না।

গত সোমবার ( ২০ এপ্রিল) থেকে বিএসএমএমইউ-তে নতুন পুরাতন মিলিয়ে ৫২টি আউসিইউ ইউনিট এবং ৩৭ অপারেশন থিয়েটার (অটি) প‍ূর্ণাঙ্গরূপে চালু করা হয়েছে বলেও জানান তিনি।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে ডা. কামরুল হাসান বলেন, বাংলাদেশের স্বাস্থ্যখাতে বাজেট অনেক কম থাকায় রোগীদের চাহিদা মতো পর্যাপ্ত চিকিৎসা সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। তবে বর্তমান সরকার এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছে।

অপর এক প্রশ্নের জবাবে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহিদুল্লাহ সিকদার বলেন, বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিষয়ক গবেষণা কার্যক্রম ভালোভাবে চলছে। এ পর্যন্ত ৪ শতাধিক গবেষণা কার্যক্রম পরিচালিত হয়েছে।  

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন-বিএসএমএমইউ’র  উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. রুহুল আমিন মিয়া, চক্ষু বিভাগের চেয়ারম্যান ও ডিন অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. আসাদুল ইসলাম, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আব্দুল মজিদ ভূঁইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
এসজেএ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।