ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মেদ-ভুড়ি, কী করি?

ডা. মোহাম্মদ আনিসুর রহমান, বিভাগীয় সম্পাদক, স্বাস্থ্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৫
মেদ-ভুড়ি, কী করি?

সুন্দর-স্বাভাবিক গড়ন সবারই চাওয়া। কিন্তু শরীরের মধ্যে অতিরিক্ত মেদ, বিশেষ করে পেটের মধ্যে হলে তা আমাদের স্বাভাবিক সৌন্দর্যকে ব্যাহত করে।

পেটের মধ্যে অতিরিক্ত মেদ শুধু যে আমাদের সৌন্দর্যই নষ্ট করে তা নয়, এটা আমাদের রক্তে বাজে ধরনের চর্বিরও জন্ম দেয়। আমরা সবাই তাই জানতে চাই, কীভাবে পেটের এই চর্বি কমানো যায়।
 
পেটের চর্বি কমানোর আগে আমাদের জানতে হবে কীভাবে এই চর্বি পেটে জমা হয়। পেটে অতিরিক্ত চর্বি জমার পেছনে কর্টিসল নামক একধরনের হরমোনের বড় রকমের ভূমিকা আছে। এই কর্টিসল আবার আমরা যখন স্ট্রেস বা চাপের মধ্যে থাকি তখন বেশি বেশি নিঃসরিত হয়।

কর্টিসল এর মাত্রা আরো বাড়তে পারে, যদি ওজন কমানোর জন্য আপনি অনিয়ন্ত্রিত ডায়েটিং করেন। এতে পেটের মেদ না কমে বাড়তে পারে।
 
মেদ ভুড়ি কমানোর কিছু সহজ পদ্ধতি
১. পরিমিত ঘুম : রাত জেগে পড়াশোনা বা কাজ করতে আবারো ভাবুন। অধিক রাত জেগে যারা কাজ করে তাদের শরীরে বায়োরিদম নষ্ট হয়ে যায়, যার ফলে এরা নিজের অজান্তেই বেশি খাবার খেয়ে ফেলে। বায়োরিদম নষ্ট হবার ফলে হরমোন ও ইনসুলিনের সেনসিটিভিটি পরিবর্তিত হয়, এতে পেটের মধ্যে মেদ জমে। তাই প্রতিদিন অন্তত ৭ ঘন্টা ঘুমানো উচিত।
২. শরীর চর্চা : প্রতিদিন এমন ধরনের ব্যায়াম করতে হবে, যাতে পেটের মাংসসহ শরীরের অন্যান্য অংশের মাংশপেশী ব্যবহৃত হয়।
৩. চিনি ও মিষ্টিজাতীয় খাবারে সংযম : যারা বেশি পরিমাণ চিনি ও মিষ্টি জাতীয় খাবার খান তাদের শরীরে মেদ ভুড়ি বেশি হয়। এজন্য অন্যান্য খাবার যেমন প্রোটিন ও শাকসবজি খান।
৪. ভিটামিন সি : ভিটামিন সি শরীরের চর্বিকে বার্ন করে। ভিটামিন সি-এর মধ্যে ক্যারলিটিন নামক একপ্রকার রাসায়নিক পদার্থ থাকে, যা চর্বিকে বার্ন করে শরীরের ক্যালরির চাহিদা মেটায়।
৫. চর্বির বিরুদ্ধে চর্বি : শরীরের খারাপ চর্বিকে দূর করার জন্য ভাল চর্বি বা এইচডিএল সমৃদ্ধ খাবার খান। এতে থাকে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা পেটের মেদ কমায়। সামুদ্রিক মাছ, কর্ড লিভার ওয়েল খেতে পারেন।
৬. এলকোহল থেকে বিরত থাকুন : অতিরিক্ত এলকোহল খেলে পেটের মেদ বাড়িয়ে দেয়।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ২০ এপ্রিল, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।