ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১১০ টি ডায়ালাইসিস মেশিন দেবে যুক্তরাষ্ট্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৫
১১০ টি ডায়ালাইসিস মেশিন দেবে যুক্তরাষ্ট্র

ঢাকা: নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া এস বি বার্নিকাট ঢাকার কিডনি হাসপাতালে ৭০টি এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৪০টি ডায়ালাইসিস মেশিন দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

সোমবার(১৩ এপ্রিল‘২০১৫) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে সৌজন্য সাক্ষাৎকালে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে মার্কিন রাষ্ট্রদূত এ আগ্রহের কথা জানান।



স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের গ্রামীণ স্বাস্থ্যসেবার দ্রুত উন্নয়নের প্রশংসা করে বলেন, তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবার প্রসারে বাংলাদেশ আজ বিশ্বব্যাপী পথ প্রদর্শকের ভূমিকা পালন করছে। স্বাস্থ্যসেবায় বাংলাদেশ যেসব পদক্ষেপ নিয়েছে তা উন্নয়নশীল বিশ্বের কাছে মডেল হিসেবে দাঁড়িয়েছে। শিশু ও গর্ভকালীন মাতৃমৃত্যুর হার কমিয়ে আনার ক্ষেত্রে বাংলাদেশ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় এগিয়ে রয়েছে।

সিলেটসহ যেসব এলাকায় প্রজনন হার বেশি সেখানে গবেষণা পরিচালনার জন্য সহায়তার আশ্বাসও দেন তিনি।

বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে গভীর সন্তোষ প্রকাশ করে বলেন, যে সব ক্ষেত্রে এখনো উন্নতির সুযোগ রয়েছে সেক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ যৌথভাবে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ-এর ভিত্তিতে কাজ করতে পারে।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক দিন দিন জোরদার হচ্ছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী আগামীতে বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে যুক্তরাষ্ট্র সরকারের অব্যাহত সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৫
এমআইএইচ/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।