ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দগ্ধদের চিকিৎসা দিতে আসছে জার্মান টিম

দেবেশ বড়ুয়া, জার্মানি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৫
দগ্ধদের চিকিৎসা দিতে আসছে জার্মান টিম

জার্মানি: সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতায় পুড়ে যাওয়া রোগীদের চিকিৎসা সেবা দিতে জার্মানি থেকে ১১ সদস্যের একটি মেডিকেল টিম ঢাকায় যাচ্ছে।   

জার্মানিভিত্তিক স্বেচ্ছাসেবী ও সামাজিক সংস্থা ‘ফর বাংলাদেশ অ্যাসোসিয়েশনের’ তত্ত্বাবধানে আগামী ৪ এপ্রিল ঢাকা পৌঁছাবে এই টিম।



উচ্চ পর্যায়ের এই মেডিকেল টিম দুই ভাগে বিভক্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা সেবা দেবে।

টিমের সদস্য প্রকৌশলী হাসনাত মিয়া জানান, এই টিম পুড়ে যাওয়া রোগীদের উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশের সার্জন ও নার্সদের প্রশিক্ষণও দেবে। পুড়ে যাওয়া রোগীদের অপারেশনের দৃশ্য ভিডিও করে পরে বাংলাদেশের ডাক্তারদের দেখানো হবে, যেন তারাও এসব অপারেশন করতে পারে।

টিমটি আগামী ১৩ এপ্রিল পর্যন্ত বাংলাদেশে অবস্থান করে চিকিৎসা সেবা দেবে বলে জানান জার্মান প্রবাসী এই প্রকৌশলী।

আগামী ৪ এপ্রিল টিমটির ঢামেকে চিকিৎসা সেবা শুরুর দিন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও জার্মানির ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ড. ফ্যার্ডিনান্ড ফন ভেহে’ উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।
 
এছাড়া, বাংলাদেশে একটি বার্ন হাসপাতাল প্রতিষ্ঠা করার বিষয়ে মেডিকেল টিমটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবে বলেও জানান হাসনাত মিয়া।

মেডিকেল টিমের সদস্যদের মধ্যে আছেন জার্মানির বিজিইউ হাসপাতালের বার্ন বিশেষজ্ঞ প্রফেসর হেঞ্জ হার্বাট হোমান, হাঙ্গেরির সিনিয়র প্লাস্টিক সার্জন ডা. গ্রেগ পাঠাকি, জার্মানির সেন্ট জোহান্স হাসপাতালের ডা. পিটার প্রিসেইলার, হাঙ্গেরির ডা. পিটার ভান্সকো, জার্মানির অগস্থা হাসপাতালের ডা.  মার্ক খেইমের, ডা. ইভা ভারগা, হল্যান্ডের ওপি এবং বার্ন প্রশিক্ষক গ্রিতা হেসেলিং, মিস কারিলিনা হোয়েরনার ও জার্মানিভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা ‘ফর বাংলাদেশ অ্যাসোসিয়েশনের’ প্রজেক্ট ম্যানেজার সহকারী সার্জন ও প্রকৌশলী হাসনাত মিয়া।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।