ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

৪৫ মিনিট দিবানিদ্রা স্মৃতিশক্তি বাড়ায় ৫ গুণ

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫
৪৫ মিনিট দিবানিদ্রা স্মৃতিশক্তি বাড়ায় ৫ গুণ

ঢাকা: ওজন বেড়ে যাওয়ার ভয়ে দিনের বেলা ঘুমোনো নিয়ে প্রায় সবার মধ্যেই খুঁতখুঁতে ভাব কাজ করে। কাজ করে আলস্য চেপে বসার ভয়ও।

এমন সব খুঁতখুঁত আর ভয়ের মধ্যেই নতুন খবর দিচ্ছে জার্মানির সারল্যান্ড ইউনিভার্সিটি পরিচালিত একটি গবেষণা; বলছে, দিনের বেলার ঘুমে রয়েছে দারণ সুফল। এ সময়ের মাত্র ৪৫ মিনিটের ঘুম আপনার স্মৃতিশক্তিকে বাড়িয়ে দেবে পাঁচ গুণ।

সম্প্রতি ইংরেজি জার্নাল ‘নিউজরোবায়োলজি অব লার্নিং অ্যান্ড মেমোরি’তে এ গবেষণার ফলাফল প্রকাশের আগে গত জানুয়ারি মাসেই যুক্তরাজ্যের শেফিল্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা জানান, দিনের বেলায় ৩০ মিনিটের ঘুম শিশুদের শেখার ক্ষমতা বাড়াতে বেশ সাহায্য করে।

দু’টি ইউনিভার্সিটির এ সুখবর দিনের বেলার ঘুমকাতুরেদের জন্য সুখবর বৈকি!

সারল্যান্ড ইউনিভার্সিটির প্রফেসর অ্যাক্সেল ম্যাকলিংগার পরিচালিত গবেষণায় দেখা যায়, কেউ যদি দিনে অন্তত নিয়ম করে ৪৫-৬০ মিনিট মিনিট ঘুমোতে পারে, তাহলে তার স্মৃতিশক্তি পাঁচগুণ বেড়ে যাবে।

প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, গবেষণায় অংশগ্রহণকারীদের ৯০টি শব্দ ও ১২০টি অদ্ভুত শব্দ সমন্বয় করে দেওয়া হয়। এরপর অংশগ্রহণকারীদের দু’টি দলে ভাগ করে দেওয়া হয়। কন্ট্রোল গ্রুপ ও ন্যাপ গ্রুপ। নির্দেশনা অনুসারে, কন্ট্রোল গ্রুপের অংশগ্রহণকারীরা ডিভিডি দেখতে বসে যান, অপরদিকে ন্যাপ গ্রুপের অংশগ্রহণকারীরা নির্ধারিত সময় নিয়ে ঘুমোতে যান।

নির্ধারিত সময় শেষে দু’টি দলকেই শব্দগুলি মনে করতে বলা হয়। এসময় দেখা যায়, উত্তর দেওয়ার ক্ষেত্রে ন্যাপ গ্রুপের অংশগ্রহণকারীরাই পটুতা দেখাচ্ছেন।

গবেষকদের মতে, দিনের বেলা ঘুমোলে মস্তিষ্কের হিপোক্যাম্পাস নামক অংশ আরও বেশি সক্রিয় হয়ে স্মৃতিশক্তি থেকে তথ্য আহরণের ক্ষমতা পাঁচ গুণ বাড়িয়ে দেয়।

বাংলাদেশ সময়: ০২২৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।