ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

যক্ষ্মা হলে আর দেবদাস হওয়ার সুযোগ নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫
যক্ষ্মা হলে আর দেবদাস হওয়ার সুযোগ নেই স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: যক্ষ্মা হলে এখন আর রোগীদের দেবদাস হওয়ার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মঙ্গলবার (২৪ মার্চ) দুপুরে রাজধানীর ব্র্যাক-ইন সেন্টারে ব্র্যাক আয়োজিত জাতীয় যক্ষ্মা দিবস উপলক্ষে ‘যক্ষ্মা বিষয়ক সাংবাদিকতায় ব্র্যাক মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৫’ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।



স্বাস্থ্যমন্ত্রী বলেন,  যক্ষ্মা এখন আর কোনো ভয়াবহ রোগ নয়, এর চিকিৎসা আছে। নিয়মিত চিকিৎসা নিলে এ রোগ থেকে সম্পূর্ণভাবে নিরাময় হওয়া সম্ভব।

মোহাম্মদ নাসিম বলেন, বিভিন্ন রোগ নিরাময় ও সুস্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারি এবং বেসরকারিভাবে বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে দেশ থেকে অনেক রোগ নির্মূল করা সম্ভব হয়েছে। এ যক্ষ্মা রোগটিও আমরা সম্পূর্ণভাবে নির্মূল করতে সক্ষম হবো।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের মানুষ যদি সচেতন হন, তবে যক্ষ্মা রোগ নিয়ে আমাদের কোনো ভয় থাকবে না।

এ রোগ নিরাময়ে চিকিৎসা সচেতনতা বৃদ্ধির জন্য গণমাধ্যমগুলোকে সহযাগিতা করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।  

২০১৪ সালের যক্ষ্মা বিষয়ক রিপোর্টিংয়ের ওপর ভিত্তি করে ৩টি প্রতিষ্ঠান এবং জাতীয় ও  আঞ্চলিক সংবাদ মাধ্যমের ২৩ জন সাংবাদিককে এ পুরস্কার দেওয়া হয়। দৈনিক ইত্তেফাক, ইংরেজি দৈনিক অবজারভার, ইলেক্ট্রনিক মিডিয়া এনটিভিকে নিজ নিজ ক্যাটাগরিতে সেরা প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার দেওয়া হয়।

ব্র্যাকের ভাইস চেয়ারপারসন ড. আহমেদ মোশতাক রাজা চৌধুরীর সভাপতিত্বে অ্যাওয়ার্ড অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. দীন মুহাম্মদ নুরুল হক, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেশীয় প্রতিনিধি ডা. নাভরত্নসামি প্যারানাইথেরান, ন্যাশনাল টিবি কন্ট্রোল প্রোগ্রামের লাইন ডিরেক্টর ড. আহমেদ হোসেন খান, এটিএন বাংলার নিউজ এডিটর শাহানাজ মুন্নী প্রমুখ।

সভাপতির বক্তব্যে ড. আহমেদ মোশতাক রাজা চৌধুরী বলেন, সারা দেশে যক্ষ্মা রোগ মোকাবেলায় জাতীয় ও আঞ্চলিক সংবাদকর্মীরা যে প্রশংসনীয় অবদান রাখেন তার স্বীকৃতি হিসেবেই ২০০৮ সাল থেকে এই পুরস্কার দিচ্ছে ব্র্যাক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দিয়ে সম্মাননাপ্রাপ্ত ৩টি গণমাধ্যম ও ২৩ জন জাতীয় ও আঞ্চলিক সংবাদকর্মীর নাম ঘোষণা করেন ব্র্যাক-ডিসিসি-ওয়াসা’র টিবি অ্যান্ড ম্যালেরিয়া কন্ট্রোলের পরিচালক ড. আকরামুল ইসলাম।
   
বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।