ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে চক্ষু চিকিৎসা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫
বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ছবি : নাজমুল হাসান / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দরিদ্র রোগীদের চোখে আলো ফিরিয়ে দিতে এবার বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্প চালু করেছে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও গবেষণা প্রতিষ্ঠান।
 
শুক্রবার (মার্চ ২০) বসুন্ধরা আবাসিক এলাকার ডি-ব্লকে অবস্থিত চক্ষু হাসপাতালে এ ক্যাম্পের উদ্বোধন করা হয়।


 
বিনামূল্যে চক্ষু সেবার উদ্বোধন করেন বসুন্ধরা গ্রুপের ডিএমডি প্রকৌশলী আবুল কালাম শামীম। এ সময় উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের গণমাধ্যম উপদেষ্টা মোহাম্মদ আবু তৈয়ব, বসুন্ধরা চক্ষু হাসপাতালের পরিচালক ডা. মো সালেহ আহমেদসহ অনেকে।

ডা. সালেহ আহমেদ জানান, প্রাথমিক পর্যায়ে ৪৮ জনকে ছানি অপারেশনসহ বিভিন্ন অপরেশন করা হচ্ছে। এদের মধ্যে ২৬ জন পুরুষ ও ২২ জন নারী রয়েছেন।
 
তিনি বলেন, তিতাস, মেঘনা ও দাউদকান্দি এলাকায় দুই হাজার চক্ষু রোগীকে বিভিন্ন চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে ৪৮ জনকে অপারেশনের জন্য বসুন্ধরা চক্ষু হাসাপাতালে আনা হয়েছে। তাদের যাতায়াতসহ চিকিৎসা সংক্রান্ত যাবতীয় খরচ হাসপাতাল বহন করবে বলেও তিনি জানান।
 
ডা. সালেহ বলেন, চোখে ছানি পড়া রোগীই বেশি। ৩৩ জনের ছানি, ১২ জনের কর্ণিয়া ও ৩ জনের নেত্রনালী অপারেশন  করা হবে। অপারেশনের ২৪ ঘণ্টা পরই রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারবেন।

দাউদকান্দি থেকে চিকিৎসা নিতে আসা মুস্তাক মিয়া (৬০) বলেন, তার ডান চোখে তিনি দেখতে পান না। শুনেছেন এখানে বিনা পয়সায় চিকিৎসা করা হয় এজন্য এসেছেন।
 
পাশের শয্যায় অবস্থান করা শহিদ মিয়া বলেন, ‘আমরা এলাকায় মাইকিং শুনে এদের সঙ্গে যোগাযোগ করি। এরপর তারা গাড়িতে করে আমাগো হাসাপাতালে নিয়ে আসে। ডাক্তার বলেছেন, আইজ ই অপারেশন করবেন। ’

দরিদ্র মানুষের সেবা দিতে গত বছরের ডিসেম্বর মাসে যাত্রা শুরু করে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও গবেষণা প্রতিষ্ঠান।
 
সাধারণ ও সচ্ছল মানুষের জন্যও মাত্র একশ টাকায় আউটডোর সার্ভিস ও দুইশ টাকায় বিশেষজ্ঞ চিকিৎসক দেখানোর সুযোগ রয়েছে হাসপাতালটিতে।
 
বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।