ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বুড়িমারীতে সিলিকোসিসে আরো এক পাথর শ্রমিকের মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩১ ঘণ্টা, মার্চ ৬, ২০১৫
বুড়িমারীতে সিলিকোসিসে আরো এক পাথর শ্রমিকের মৃত্যু আব্দুর রশিদ

লালমনিরহাটঃ লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে সিলোকোসিস রোগে আব্দুর রশিদ(৩২) নামে আরো এক পাথর শ্রমিকের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে মৃত্যের সংখ্যা দাঁড়াল ৬৩ জনে।



মৃত আব্দুর রশিদ পাটগ্রাম উপজেলার বুড়িমারী ইউনিয়নের উফারমারা এলাকার ফজলুল হকের ছেলে।

বৃহস্পতিবার রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

নিহতের পরিবার বাংলানিউজকে জানায়, নিহত আব্দুর রশিদ বুড়িমারীতে সিয়াম এন্টারপ্রাইজে পাথর ক্র্যাশার মেশিনে শ্রমিক হিসেবে কাজ করতেন। সেখানে কাজ করা অবস্থায় তিনি সিলোকোসিস রোগে আক্রান্ত হন।

ঢাকার বিলস নামে এক সংগঠন এসব রোগীকে শনাক্ত করার সময় আব্দুর রশিদকে সিলোকোসিস রোগী হিসেবে শনাক্ত করে। সংগঠনটি সে সময় পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ রোগের প্রাথমিক চিকিৎসা সেবা দেয়। সেখানকার সেবা নিয়ে কিছু সুস্থ হলে আবারও পাথর শ্রমিক হিসেবে কাজ নেন আব্দুর রশিদ।

পরবর্তীতে আব্দুর রশিদ অসুস্থ হলে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার তার মৃত্যু হয়।

নিহত আব্দুর রশিদের সহকর্মী পাথর শ্রমিক মতিউল ইসলাম বাংলানিউজকে জানান, রশিদসহ ১৪ জন শ্রমিক সিয়াম এন্টারপ্রাইজের পাথর ক্র্যাশার মেশিনে কাজ করতেন। এরমধ্যে একে একে ১৩ জন সিলোকেসিস রোগে আক্রান্ত হয়ে চলে গেছেন না ফেরার দেশে। তিনি নিজেও এ রোগে অসুস্থ বোধ করছেন। কিন্তু পেটের দায়ে বেশী মজুরির আশায় মৃত্যুর আশংকা নিয়েও কাজ করছেন পাথর শ্রমিক হিসেবে।

এ রোগে ওই এলাকায় এ পর্যন্ত মোট ৬৩ জন পাথর শ্রমিক প্রাণ হারালেন সিলোকোসিস রোগে।

বাংলাদেশ সময়: ০৪২৫ ঘণ্টা, মার্চ ৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।