bangla news

ঝকঝকে সাদা দাঁতের শত্রুরা

1109 |
আপডেট: ২০১৫-০২-২৭ ২:১৭:০০ পিএম

বাইরে বের হওয়ার সময় আয়নায় শেষবারের মতো চোখ বোলাতেই দেখলেন, দাঁতগুলো কেমন হলদেটে দেখাচ্ছে। দিনে দু’বার ব্রাশ করার পরও দাঁতে দেখা দিচ্ছে হলদেটে ভাব। ব্যাপারটা বেশ অস্বস্তিকর।

ঢাকা: বাইরে বের হওয়ার সময় আয়নায় শেষবারের মতো চোখ বোলাতেই দেখলেন, দাঁতগুলো কেমন হলদেটে দেখাচ্ছে। দিনে দু’বার ব্রাশ করার পরও দাঁতে দেখা দিচ্ছে হলদেটে ভাব। ব্যাপারটা বেশ অস্বস্তিকর।

দাঁত হলুদ হয়ে যাওয়ার মূলত দু’টি কারণ রয়েছে। প্রথমটি হলো, আমাদের দাঁতের উপরিভাগে এনামেল নামক এক প্রকার আবরণ রয়েছে যা অ্যাসিডিক খাবার খাওয়ার ফলে হলুদ হয়ে যেতে পারে।

আবার খাবার কামড়ে খাওয়ার ক্ষেত্রে অনেক সময় দাঁতে আচঁড় কেটে যায়। এটিও দাঁত হলুদ হওয়ার অন্যতম একটি কারণ। অন্যদিকে গাঢ় রঙের পানীয় ও খাবার খেলেও দাঁতে হলদেটে ভাব দেখা দেয়। সব তো জানলেন, এবার আপনার ঝকঝকে সাদা দাঁতের শত্রুগুলোকে চিনে নিন।
 
কফি

দাঁতে কালো দাগ ও হলদেটে ভাবের জন্য কফি অনেকাংশে দায়ী। স্ট্রং ও ব্ল্যাক কফি খেলে দ্রুত দাঁত হলুদ হয়ে যায়। কফিতে একটু বেশি পরিমাণে দুধ ব্যবহার করলে সে ভয় থাকে না। এছাড়াও প্রতি কাপ কফি খাওয়ার পর দাঁত ব্রাশ করা অত্যন্ত জরুরি।

তরকারি

বেশি মশলাদার তরকারি খেলে দাঁত হলুদ হয়ে যায়। এছাড়াও তরকারিতে যদি বেশি ঝাল থাকে, তাতেও দাঁতের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ওয়াইন

রেড ও হোয়াইট ওয়াইন পান করলেও দাঁতে হলদেটে ভাব দেখা দিতে পারে। কারণ সব ধরনের ওয়াইনেই ট্যানিন নামে এক ধরনের উপাদান থাকে। আর ট্যানিনে রয়েছে হলুদ বা বাদামি পলিফেনল যা দাঁতে দাগ ফেলে।

চা

চায়ের কথা শুনলেই শরীর ও মন হয়ে ওঠে চাঙা। কিন্তু আপনার অতি প্রিয় এ পানীয়টি ধীরে ধীরে ক্ষতি করছে আপনার মুক্তোর মতো সাদা দাঁতের। গাঢ় লিকারের চা খেতে সুস্বাদু হলেও তাতে থাকে ট্যানিন নামক উপাদান যা দাঁতের পক্ষে ক্ষতিকারক। তবে গ্রিন টি ও হারবাল টি পান করলে দাঁতে কোনো ক্ষতি হয় না।

ব্লুবেরি

ব্লুবেরিতে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান ও এন্টি-অক্সিডেন্ট। তবে স্বাস্থ্যের জন্য ব্লুবেরি ভীষণ উপকারী হলেও তা দাঁতের জন্য মোটেও ভালো নয়। তাই ব্লুবেরি খাওয়ার পর ভালোভাবে কুলি করুন। একমগ পানিতে এক চিমটি লবণ দিয়েও কুলি করতে পারেন। এতে দাঁত থাকবে সুরক্ষিত।

টমেটো সস

স্ন্যাকস হোক বা পাস্তা, টমেটো সস ছাড়া কী আর জমে! তবে টমেটো সস দাঁতে কালো দাগ সৃষ্টি করে। চিন্তা নেই, সমাধানও রয়েছে। খাবারে সস খাওয়ার আগে কিছু সবজি খেয়ে নিন। ব্রোকোলি বা মুলাজাতীয় খাবার খেলে দঁতের ওপর এক ধরনের আবরণ তৈরি হয়। এরপর অনায়েসে খেতে পারেন প্রিয় টোমাটো সস। দাঁতের কোনো ক্ষতি হবে না।

বিট

সালাদে বিট এনে দেয় অন্যরকম স্বাদ। তবে তা দাঁতের রঙ পাল্টে দেওয়ার পাশাপাশি পড়তে পারে দাগও। বিট খাওয়ার পর পানি দিয়ে কুলকুচি করে নিন। দাঁত ভালো থাকবে।

কোলা

পিজ্জা বা বার্গার খাওয়ার পর কোলা না হলে কী চলে! তবে কোলা বা যে কোনো কোমল পানীয়তে রয়েছে সোডা। বিশেষ করে গাঢ় রঙের পানীয় খেলে দাঁত ক্ষয় হয়ে যায়।

ক্যান্ডি

ক্যান্ডি কার না প্রিয়! শিশু হোক বা বড়, সবাই ক্যান্ডি খেতে ভালোবাসে। তবে গাঢ় রঙের ক্যান্ডি দাঁতের ভীষণ ক্ষতি করে। দাঁতে কালোভাব দেখা দেয়।

বাংলাদেশ সময়: ০১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-02-27 14:17:00