ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

শিশু-নারীর প্রতিরোধযোগ্য মৃত্যু হ্রাসে কোইকা-ইউনিসেফ চুক্তি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
শিশু-নারীর প্রতিরোধযোগ্য মৃত্যু হ্রাসে কোইকা-ইউনিসেফ চুক্তি

ঢাকা: মাতৃত্ব, নবজাতক এবং শিশু স্বাস্থ্য উন্নয়নের মাধ্যমে শিশু ও নারীদের প্রতিরোধযোগ্য মৃত্যু হ্রাস করার লক্ষ্যে ৮০ লাখ ডলারের (৬২ কোটি টাকা) একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে কোরিয়া ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (কোইকা) এবং ইউনিসেফ বাংলাদেশ।

ঢাকায় সম্পাদিত এ চুক্তিতে সই করেন ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডওয়ার্ড বিগবেডোর ও কোইকা বাংলাদেশের আবাসিক প্রতিনিধি কিম বক হী।

এই চুক্তির মাধ্যমে কোইকা থেকে দ্বিতীয়বারের মতো অনুদান গ্রহণ করলো ইউনিসেফ বাংলাদেশ।

রোববার (২২ ফেব্রুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে ইউনিসেফ বাংলাদেশের পক্ষ থেকে এ কথা জানানো হয়।

প্রাপ্ত এই অনুদান দিয়ে ৬৪ লাখ মানুষকে চার বছর পর্যন্ত স্বাস্থ্য সেবা দেওয়া হবে। গর্ভবতী নারী, পাঁচ বছরের কম বয়সী শিশু ও ১৫-৪৯ বছর বয়সী নারীরা এই সেবার অন্তর্ভুক্ত থাকবেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় ইউনিসেফ মাতৃমুত্য হ্রাস, নবজাতক ও পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যু ও অসুস্থতার হার হ্রাস এবং শিশুদের বৃদ্ধি ও বিকাশের উন্নতি সাধনে খুলনা ও টাঙ্গাইল জেলায় কাজ করবে।

এখানকার কার্যক্রমে প্রসবপূর্ব যত্ন, জন্মকালীন দক্ষ প্রসব, প্রসব পরবর্তী যত্ন, নবজাতকের আবশ্যকীয় যত্ন এবং সর্বোপরি মায়েদের পুষ্টি উন্নয়নের বিষয়টি গুরুত্ব পাবে।

এছাড়া, পর্যাপ্ত দক্ষ কর্মী ও সরঞ্জামাদী সরবরাহের মাধ্যমে নবজাতক যত্ন বিভাগ (SCANU) সহ নবজাতকের যত্ন শক্তিশালীকরণের মাধ্যমে জনস্বাস্থ্য সুবিধা নিশ্চিত করতে এই অনুদান দিয়ে কার্যক্রম পরিচালিত হবে।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।