ঢাকা, মঙ্গলবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১, ০৪ জিলকদ ১৪৪২

স্বাস্থ্য

দেশে যৌন সচেতনতা বৃদ্ধি গুরুত্বপূর্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
দেশে যৌন সচেতনতা বৃদ্ধি গুরুত্বপূর্ণ

ঢাকা: যৌন সমস্যা এবং এর ব্যবস্থাপনা সর্ম্পকে জনসচেতনতা বৃদ্ধি বাংলাদেশের পেক্ষাপটে দিন দিন গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। মানুষের স্বাভাবিক যৌনজীবন এবং সমস্যা বিষয়ক চর্চায় প্রয়োজন উচ্চতর মানের অনুশীলন, গবেষণা, শিক্ষা এবং নীতি নির্ধারণ করা।



বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিলন হলে ‘ম্যানেজমেন্ট অব সেক্সচুয়াল ডিসফাংশন’ শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনারে বক্তারা এ কথা বলেন। সাউথ এশিয়ান সোসাইটি ফর সেক্সচুয়াল  মেডিসিন (এসএএসএসএম) এ সেমিনারের আয়োজন করে।

এসএএসএসএম’র সভাপতি (নির্বাচিত) এবং বিএসএমএমইউ’র ইউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এ কে এম আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত।

সেমিনারে বাংলাদেশ সোসাইটি অব এন্ডোক্রাইনোলজি’র সভাপতি অধ্যাপক ড. এ কে আজাদ খান, বাংলাদেশ ডার্মাটোলজিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক এ কিউ এম সিরাজুল ইসলাম, অবসটেট্রিক অ্যান্ড গাইনিকলোজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক রওশন আরা বেগম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইউরোলজিক্যাল সার্জনস’র সভাপতি অধ্যাপক এম এ সালাম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইক্রিয়াটিস্ট’র সভাপতি অধ্যাপক মোহাম্মদ গোলাম রাব্বানী তাদের বিশেষজ্ঞ মতামত তুলে ধরেন।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিএসএমএমইউ’র মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোঃ সামসুল আহসান।

সেমিনারে যৌন সমস্যা এবং এর ব্যবস্থাপনা বিষয়ক বিভিন্ন দিক সর্ম্পকে বিষদ আলোচনা করেন অধ্যাপক মির্জা এম এইচ ফয়সাল, ডা. মো. আবুল কাশেম চৌধুরী, ডা. মো. ফিরোজ আমিন, ডা. নাজনীন আহমেদ।

সেমিমারে বক্তারা জানান, যৌন সমস্যা এবং এর ব্যবস্থাপনা সর্ম্পকে জনসচেতনতা বৃদ্ধি বাংলাদেশের প্রেক্ষাপটে দিন দিন গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। মানুষের স্বাভাবিক যৌনজীবন এবং সমস্যা বিষয়ক চর্চায় উচ্চতর মানের অনুশীলন, গবেষণা, শিক্ষা এবং নীতি নির্ধারণে সাউথ এশিয়ান সোসাইটি ফর সেক্সচুয়াল মেডিসিন (এসএএসএসএম) প্রচার, উৎসাহ এবং সহায়তা করে আসছে। সেক্সচুয়াল মেডিসিন একটি মাল্টিডিসিপ্লিনারি বিষয় এবং এর সঙ্গে এন্ড্রোলজিস্ট, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ, এন্ড্রোক্রাইনোলজিস্ট, স্ত্রীরোগ বিশেষজ্ঞ, মানসিক রোগ বিশেষজ্ঞ ও ইউরোলজিস্টসহ অন্যান্য বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকরা জড়িত।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa