ঢাকা, মঙ্গলবার, ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১, ০৪ জিলকদ ১৪৪২

স্বাস্থ্য

বেসরকারি মেডিকেলের কাজ তদারকির নির্দেশ মন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪
বেসরকারি মেডিকেলের কাজ তদারকির নির্দেশ মন্ত্রীর স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: বেসরকারি মেডিকেল কলেজগুলো শর্ত ও বিধান মেনে কাজ করছে কি না- তা পরিদর্শনের মাধ্যমে যাচাই করে আগামী দুই মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

একই সঙ্গে একটি পরিদর্শন দল গঠন করে সকল বেসরকারি মেডিকেল কলেজের ভবন, হাসপাতাল, ল্যাবরেটরিসহ প্রয়োজনীয় স্থাপনা ও জনবল যথাযথভাবে কাজ করছে কি না- তার বিস্তারিত প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামকে নির্দশ দেন মন্ত্রী।



বুধবার (১৭ ডিসেম্বর) সচিবালয়ে বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ, আইএইচটি ও ম্যাটস এর নীতিমালা সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে এ নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী।

মেডিকেল শিক্ষার মান নিয়ে কোনো ছাড় দেওয়া যায় না উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ শিক্ষায় পাস করা ব্যক্তিরা মানুষের জীবন-মরণ নিয়ে কাজ করেন। তাই বেসরকারি মেডিকেল কলেজগুলোতে শিক্ষার মান যথাযথভাবে বজায় রাখা হচ্ছে কি না- তা নিশ্চিত করতে হবে।

তিনি স্বচ্ছতার সঙ্গে এ প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়ে বলেন, এর ভিত্তিতে অযোগ্য কলেজগুলোর অনুমোদন বাতিলে সরকার কোনো দ্বিধা করবে না। সরকার আইনের প্রয়োগে কোনো ব্যত্যয় ঘটাবে না।

সরকার সব সময় বেসরকারি উদ্যোগকে স্বাগত জানায় জানালেও বেসরকারি মেডিকেল কলেজ যা ইচ্ছা তাই করবে তা মেনে নেওয়া যায় না বলে হুঁশিয়ারি দেন নাসিম।

এজন্য বেসরকারি মেডিকেল কলেজগুলো অনুমোদনের শর্ত ও আইন মেনে কাজ করছে কি না- তা নিয়মিত পরিদর্শনের মাধ্যমে নিশ্চিত করতে হবে। কলেজগুলোকে জবাবদিহিতার আওতায় আনতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে- বলেন স্বাস্থ্যমন্ত্রী।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলানসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa