ঢাকা, মঙ্গলবার, ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১, ০৪ জিলকদ ১৪৪২

স্বাস্থ্য

মেডিকেল কলেজে বিশেষজ্ঞ ডাক্তার বাড়ানোর মতামত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪
মেডিকেল কলেজে বিশেষজ্ঞ ডাক্তার বাড়ানোর মতামত

ঢাকা: মেডিকেল কলেজগুলোতে বিশেষজ্ঞ ডাক্তারের পদসংখ্যা বাড়ানোর পক্ষে মতামত দিয়েছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে পদসংখ্যা বাড়ানোর পক্ষে অবস্থান তুলে ধরে এ সংক্রান্ত প্রস্তাবটি পরীক্ষা-নিরীক্ষার জন্য একটি সাব কমিটি গঠন করা হয়েছে।

সাব কমিটির প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে চূড়ান্ত সুপারিশ করার সিদ্ধান্ত নেয় কমিটি।
 
রোববার (১৪ ডিসেম্বর) সকালে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সংসদীয় কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে গঠিত এই তিন সদস্যের সাব কমিটিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেককে আহ্বায়ক করা হয়েছে।

এছাড়া কমিটির সদস্য সাবেক প্রতিমন্ত্রী মজিবুর রহমান ফকির ও মো. ইউনুস আলী সরকারকে সাব কমিটির সদস্য করা হয়েছে। সাব কমিটিকে যত দ্রুত সম্ভব প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।
 
বৈঠকে স্বাস্থ্যখাতের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে আরও বেশি বাজেট বরাদ্দ, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়কে আধুনিকায়ন, গাইনী ও এনেসথেসিয়া ডাক্তারদের প্রণোদনা দেওয়া এবং মফস্বল এলাকায় কর্মরত ডাক্তারদের সুযোগ সুবিধা বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি। এছাড়া পরিবার পরিকল্পনা অধিদপ্তরে সকল শূন্যপদে নিয়োগ দ্রুত শেষ করার তাগিদ দেওয়া হয়।
 
বৈঠকে গোপালগঞ্জের শেখ সাহেরা খাতুন মেডিকেল কলেজ হাসপাতালের সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনাকালে জানানো হয়, এই হাসপাতালে সর্বশেষ ৬০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের পদ সৃষ্টি করা হয়েছে। বর্তমানে ৬০ জন চিকিৎসকের মধ্যে ২৩ জন সংযুক্তি হিসেবে কর্মরত রয়েছে।

এছাড়া জরুরি ভিত্তিতে বায়োকেমিস্ট্রি, ফিজিওলজি, মেডিসিন, কার্ডিওলজি ও সাইকিয়াট্রি বিষয়ে সহকারী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদায়নের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa