ঢাকা, মঙ্গলবার, ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১, ০৪ জিলকদ ১৪৪২

স্বাস্থ্য

সপ্তাহে একবার চিকিৎসকদের গ্রামে যাওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৪
সপ্তাহে একবার চিকিৎসকদের গ্রামে যাওয়ার আহ্বান

ঢাকা: বিশেষজ্ঞ চিকিৎসকদের সপ্তাহে অন্তত একবার গ্রামে গিয়ে দরিদ্র মানুষকে চিকিৎসা সেবা দেওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

শুক্রবার (১২ ডিসেম্বর) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী সিনেট হলে বাংলাদেশ সোসাইটি অব ক্যাটারেক্ট অ্যান্ড রির্ফাকটিভ সার্জনস’ এর ১ম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।



মন্ত্রী বলেন, চিকিৎসকদের আন্তরিক চেষ্টায় দেশের চিকিৎসা সেবা  অনেক দূর এগিয়েছে। দেশ এখন পোলিও মুক্ত। মাতৃমৃত্যু হার কমে আসছে। বাংলাদেশের চিকিৎসা খাতের এমন সফলতা আন্তর্জাতিকভাবে প্রশংসিত হচ্ছে বলেও দাবি করেন তিনি।

তিনি বলেন, চক্ষু মানবদেহের একটি সংবেদনশীল অঙ্গ। সময়মত ছানি অপারেশন না করার কারণে অনেকেই অকালে অন্ধ হয়ে যায়।

চোখের সার্বিক পরিচর্যা, সচেতনতা ও সঠিক সময়ে সঠিক চিকিৎসার মাধ্যমে দেশে চক্ষু রোগ ও অন্ধত্ব বহুলাংশে রোধ করা সম্ভব বলেও মনে করেন স্বাস্থ্যমন্ত্রী।
এসময় তিনি মজা করে বলেন, ডাক্তারি পড়াশুনা না করেও আমি ডাক্তার হয়ে গেছি। এজন্য অনেকেই আমাকে এমবিবিএস মুন্না ভাই বলে। বিষয়টি আমি এনজয় করি।

মন্ত্রী বলেন, চিকিৎসকদের গ্রামে গিয়ে সেবা দিতে উৎসাহিত করতে যার যার জেলা, উপজেলা এমনকি ইউনিয়নেও পোস্টিং দেওয়ার ব্যবস্থা করেছি। চক্ষু চিকিৎসার উন্নয়নে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা প্রফেসর সৈয়দ মোদ্দাসের আলী, ওএসবির সভাপতি প্রফেসর শাহাব উদ্দিন ও প্রফেসর ইভা হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ০০৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa