ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

অতিরিক্ত খাবার পরিহারে যা করবেন

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৪
অতিরিক্ত খাবার পরিহারে যা করবেন ছবি: সংগৃহীত

ঢাকা: খেতে শুরু করলে অতিরিক্ত খাওয়া হয়ে যায়? নিয়ন্ত্রণ করতে পারছেন না? এর ফলে শরীর-মেদ বাড়তে শুরু করেছে। কী করবেন?

আসলে অতিরিক্ত খাবার গ্রহণ আমাদের জিনগত প্রবণতা হলেও সচেষ্ট হয়ে মস্তিষ্ক এবং শরীরকে সুস্থ রাখতে অতিরিক্ত খাবার পরিহার করতে পারি।



কিন্তু সেটা কীভাবে? তাহলে প্রথমেই আসা যাক অতিরিক্ত খাবার গ্রহণ প্রসঙ্গে।

আপনার কি মনে পড়ে কোনো একটি সুস্বাদু খাবার দেখে আপনি আগ্রহী হয়েছেন এবং খাবার খাওয়া শেষে আপনার মনে হয়েছে নিজেকে নিয়ন্ত্রণ করা যেতো? কিংবা আশ্চর্য লাগে- কেন খেতে বসলে অতিরিক্ত খাওয়া হয়ে যায়?

তাহলে জেনে নিন- আসলে অবচেতনেই মানসিকতা আমাদের খেতে আগ্রহী করে তোলে।

যেমন- খুব মন খারাপ হলে, অনেক বেশি আনন্দিত হলে, খুবই ক্লান্ত লাগলে বা বিরক্তি লাগলে আমাদের খাওয়ার আগ্রহ বেড়ে যায়।

মনে করুন- এক স্লাইস কেকে আপনার চাহিদা পূরণ হয়ে গেলেও অনেক সময় সে চাহিদা পূরণ করতে দুই স্লাইস কেক দরকার হয়।

এটি আসলে একটি মনস্তাত্ত্বিক খেল। যে কোনো আবেগঘটিত সমস্যা দূর করতে আমরা খাদ্যের উপর নির্ভরশীল হয়ে পড়ি।

কিন্তু কেন? কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, খাবার আমাদের আবেগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

অনেকেই এ ধরনের আচরণের জন্য পূর্বপুরুষদের দায়ী করে থাকেন। কারণ, পূর্বপুরুষদের সময়কালে শিকার করে খেতে হতো এবং পরবর্তী খাবার কখন পাওয়া যাবে তার কোনো নিশ্চয়তা ছিল না। কখনও কখনও দীর্ঘ সময় তাদের না খেয়ে থাকতে হতো। ফলে হাতের কাছে যা পেত তাই পেট ভরে খেতেন তারা।

এবার আসা যাক সমস্যার সমাধান প্রসঙ্গে। প্রথমেই বলা যেতে পারে- অতিরিক্ত খাবার পরিহার করার ক্ষেত্রে আমাদের শরীর এবং মস্তিষ্ককে নিয়ন্ত্রণ করতে হবে। বিশেষত মস্তিষ্ক নিয়ন্ত্রণ করা গেলেই খাবার গ্রহণ নিয়ন্ত্রণ করা যাবে।  

সেটা কীভাবে? পাকস্থলি ভরে গেলে তার কাছ থেকে সংকেত পায় মস্তিষ্ক। কিন্তু এ সংকেত আসতে প্রায় ১৫ মিনিট সময় লাগে। এখানেই সমস্যা। খাবার কতটুকু পরিমিত হয়েছে তার জন্য তো কেউ ১৫ মিনিট অপেক্ষা করবে না। সেক্ষেত্রে অতিরিক্ত খাবার খাওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

এখন খাওয়ার সঙ্গে সঙ্গেই যদি বুঝে যেতে চান আপনার পেট ভরা আছে কিনা, তাহলে খাবার তালিকা থেকে কোনো একটি পদ বাদ দিয়ে খাওয়া শেষে ১৫ মিনিট অপেক্ষা করুন। ব্যস প্রমাণ হাতে।

কেউ যদি দ্রুত খাবার খেতে অভ্যস্ত হয়ে থাকেন, তবে খাবার সময় একটু বেশি সময় নিন।

সময় নিয়ে খাবার খেলে দু’টি কারণে পরিমিত খাবার খাওয়া যায়। প্রথমত এতে পাকস্থলি থেকে মস্তিষ্কে সংকেত দেওয়া হয় যে পেট ভরে গেছে। দ্বিতীয়ত, মস্তিষ্ক খাবার গ্রহণ উপভোগ করবে।

বিশেষজ্ঞরা বলে থাকেন, অতিরিক্ত খাবার গ্রহণের একটি বড় কারণ খাদ্যাসক্তি। যখন আপনি নির্দিষ্ট কিছু খাবার উপভোগ করতে শুরু করবেন তখন অবশ্য আপনা-আপনিই এ অবস্থা থেকে বের হয়ে আসতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৮১৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa