ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

কেক-বিস্কুটে কমে স্মৃতি শক্তি!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪
কেক-বিস্কুটে কমে স্মৃতি শক্তি! ছবি: সংগৃহীত

ঢাকা: কিছু কিছু কেক, বিস্কুট ও প্রক্রিয়াজাত খাবারে থাকা চর্বি (ফ্যাট) স্মৃতি শক্তি কমে যাওয়ার কারণ হতে পারে! কারণ হতে পারে স্থূলতা বৃদ্ধি, চেহারায় বয়সের ছাপ বৃদ্ধি, এমনকি আয়ু ক্ষয়েরও।

সম্প্রতি গবেষণা শেষে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা এই আশঙ্কা প্রকাশ করেছেন।



তাদের মতে, ট্রান্স নামে পরিচিত ওই ফ্যাট প্রক্রিয়াজাত খাবারের আকৃতি এবং সুঘ্রাণ বাড়াতে ব্যবহার করা হয়। কিন্তু এই ট্রান্স ফ্যাটের সঙ্গে স্মৃতি ক্ষয়ের সরাসরি সম্পর্ক রয়েছে। বিশেষত যুব ও মধ্য বয়সীদের জন্য।

ট্রান্স ফ্যাট গ্রহণে অভ্যস্ত ৪৫ বছরের চেয়ে কম বয়সী ১ হাজার স্বাস্থ্যবান মানুষের স্মৃতি পরীক্ষার অংশ হিসেবে তাদের বয়স, শিক্ষা, খাদ্যাভ্যাস, জীবনাচার ও বিষণ্নতা প্রভৃতি বিষয়ে নানা প্রশ্ন করা হয়।

এরপর গবেষণায় অংশগ্রহণকারীদের স্মৃতি পরীক্ষা করতে বিভিন্ন শব্দ লেখা মোট ১০৪টি কার্ড দেখানো হয়।

নির্দিষ্ট সময় শেষে দেখা যায়, প্রতিদিন অতিরিক্ত এক গ্রাম ট্রান্স ফ্যাট গ্রহণ একটি শব্দের ০.২৪ শতাংশ স্মৃতি থেকে কেড়ে নেওয়ার জন্য দায়ী।

গবেষণায় দেখা যায়, অংশগ্রহণকারীদের মধ্যে যারা সর্বোচ্চ ট্রান্স ফ্যাট গ্রহণ করেছেন তাদের প্রায় ১০ শতাংশ শব্দ স্মৃতি থেকে ঝরে গেছে!

গবেষণা দলের প্রধান ও ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির অধ্যাপক ড. বিট্রাইস গোলম্ব বলেন, স্মৃতিক্ষয়ের সঙ্গে ট্রান্স ফ্যাটের সরাসরি সম্পর্ক রয়েছে। এই ফ্যাট গ্রহণকারী যুব ও মধ্য বয়সীদের জন্য গবেষণার ফলাফল উদ্বেগজনক।

তিনি বলেন, অতিরিক্ত ওজন এবং হৃদরোগের কারণ হিসেবেও এই ফ্যাটকে দায়ী করা যায়। পাশাপাশি বয়সের ছাপ বৃদ্ধি এবং আয়ু ক্ষয়ের কাজও করে থাকে ট্রান্স ফ্যাট।

এতো সব উদ্বেগের মধ্যে আশার খবর হলো খাবারে ট্রান্স ফ্যাট হ্রাসে উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য নিরাপত্তা সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

বাংলাদেশ সময়: ০১৪৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa