ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ঢামেকের বোনম্যারো প্রতিস্থাপন কেন্দ্রে বিশ্বমানের সেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪
ঢামেকের বোনম্যারো প্রতিস্থাপন কেন্দ্রে বিশ্বমানের সেবা ছবি: রেহানা / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিশেষজ্ঞদের নিয়ে গঠিত ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) বোনম্যারো প্রতিস্থাপন কেন্দ্রটি স্থাপনের পর থেকে এটি বিশ্বমানের সেবা দিয়ে আসছে বলে দাবি করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম।

মঙ্গলবার (১৮ নভেম্বর) ঢাকা মেডিকেল কলেজে প্রথম অন্তর্জাতিক ‘হেমাটোলজিকেল মেলিগ্যানেনসি ও বোনম্যারো ট্রানসপ্ল্যান্ট’ বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে  বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো স্থাপিত এ কেন্দ্রটি সকল প্রতিকূলতা কাটিয়ে  সর্বোচ্চ সেবা দিচ্ছে।

সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, রক্তরোগের চিকিৎসা একটি জটিল বিষয়। জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এ বিভাগের ডাক্তাররা সব সময় উপযোগী সেবা দিচ্ছেন।

তিনি বলেন, বোনম্যারো প্রতিস্থাপন বাংলাদেশের চিকিৎসা সেবায় এক যুগান্তকারী পদক্ষেপ। আর এর মাধ্যমে  চিকিৎসা সেবায়  পরিবর্তন এসেছে।

সেমিনারের আহ্বায়ক ও হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম. এ খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ডা. বিমালেংশু আর. দে  ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. ইসলাম খান, হাসপাতাল পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) মোস্তাফিজুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আবু ইউসুফ ফকির, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. ইকবাল আর্সেনাল।

এর আগে সেমিনারে বিভিন্ন ধরনে রক্তরোগের কারণ ও লক্ষণ উপস্থাপন করেন ডা. রবার্ট, ডা. রিচার্ড স্টোন ও ডা. চেরিমি আব্রামসন।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa