ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

বিনামূল্যে দেওয়া হবে নিউমোনিয়ার ভ্যাক্সিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৪
বিনামূল্যে দেওয়া হবে নিউমোনিয়ার ভ্যাক্সিন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ ফাইল ফটো

ঢাকা: ডিসেম্বর থেকে বাংলাদেশের সব জেলায় বিনামূল্যে নিউমোনিয়ার ভ্যাক্সিন দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বিশ্ব নিউমোনিয়া দিবস উপলক্ষে মঙ্গলবার (১১ নভেম্বর) ডেইলি স্টার সেমিনার হলে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।



তিনি বলেন, এ সরকার স্বাস্থ্য খাতে উন্নয়নে অতি উৎসাহী। আমরা নিয়মিত শিশুদের নানা রোগের প্রতিষেধক এনে থাকি। এছাড়াও ইপিআই’সহ নানা রোগের টিকা প্রদান কর্মসূচি প্রধানমন্ত্রী নিজে উদ্বোধন করেন। আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে বিনে পয়সায় শিশুদের নিউমোনিয়ার প্রতিষেধক দেওয়া হবে।

চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. সমীর কুমার সাহা বলেন, হিব ও নিউমোকোক্কাল নামে এ ভ্যাক্সিন দু’টি প্রয়োগে শিল্পোন্নত দেশগুলোর মধ্যে মৃত্যুহার কমেছে। যে কারণে এগুলো দেশে এনে বিনামূল্যে বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসময় স্বাস্থ্যখাতে উন্নয়নের দিক তুলে ধরে নাসিম বলেন, ভারত, ভুটানসহ পৃথিবীর প্রায় ৯০টি দেশে বাংলাদেশের ওষুধ রপ্তানি হয়। ইবোলাসহ বিভিন্ন মহামারি রোগে উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ইবোলা যেন বাংলাদেশে না ছড়াতে পারে তাই বুধবার থেকে দেশের বিমানবন্দরগুলোতেও স্ক্যানিং মেশিন বসানো হবে। স্ক্যানিং ক্যামেরা, সেন্সর আর মনিটর দিয়ে মানুষের দেহের তাপমাত্রা পরিমাপ করা যাবে।

সেমিনারে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে পৃথিবীতে সবচে বেশি মৃতের সংখ্যা ভারতে ১ লাখ ৭৪ হাজার এবং বাংলাদেশে ১৭ হাজার উল্লেখ করে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডা. সমীর কুমার সাহা।

সেমিনারে আরও বক্তব্য রাখেন ডিজি হেলথ ড. দীন মোহাম্মদ নুরুল হক, জাতীয় অধ্যাপক ডা. এম আর খান, বৈশাখী টেলিভিশনের সিইও মজুরুল আহসান বুলবুল, আমাদের অর্থনীতি পত্রিকার সম্পাদক নাইমুল ইসলাম খান, স্বাস্থ্য অধিদপ্তরের প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা বিভাগের লাইন ডিরেক্টর ডা. আবু জাফর সৈয়দ মোহাম্মদ মুসা এবং পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবির।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa