ঢাকা, শুক্রবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

স্বাস্থ্য

প্রতিবন্ধীদের শিক্ষা-স্বাস্থ্যগত উন্নয়নে অগ্রাধিকার দিতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৪
প্রতিবন্ধীদের শিক্ষা-স্বাস্থ্যগত উন্নয়নে অগ্রাধিকার দিতে হবে

ঢাকা: প্রতিবন্ধীদের প্রয়োজনীয় শিক্ষা, কারিগরি জ্ঞান ও স্বাস্থ্যগত উন্নয়নে অগ্রাধিকার দিতে বললেন বাণিজ্য মন্ত্রী তেফায়েল আহমেদ।

বৃহস্পতিবার (৩০ অক্টোবর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন আয়োজিত চতুর্থ দিনের সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।



মন্ত্রী বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়নে সরকারের যা যা করণীয় তাই করা হবে। প্রতিবন্ধীদের উন্নয়নে সরকার অগ্রাধিকার দিচ্ছে। প্রধানমন্ত্রীর ইচ্ছা তাদের উন্নয়নে কাজ করা।

সব ধরনের উন্নয়নে প্রতিবন্ধীদের সম্পৃক্ত করতে নানান কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

তেফায়েল আহমেদ বলেন, প্রতিবন্ধীদের বাদ দিয়ে মধ্যম আয়ের দেশ ও সরকারের রূপকল্প বাস্তবায়ন করা সম্ভব নয়। এ জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সমাজের প্রকৃত প্রতিবন্ধীদের শনাক্ত করে তাদের উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত করতে হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন  পিকেএসএফ-এর পরিচালনা পর্ষদের সদস্য পিকেএসএফ-এর সাধারণ পর্ষদ সদস্য মুন্সি ফয়েজ আহমেদ।

সেমিনারের শুরুতেই দুটি প্রবন্ধ উপস্থাপন করেন ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন-ইপসা’র নির্বাহী পরিচালক, মো. আরিফুর রহমান এবং বন্ধু কল্যাণ ফাউন্ডেশনের  নির্বাহী পরিচালক মো. গোলাম এহিয়া।

ইপসা’র বিভিন্ন কর্মসূচির কথা বলতে গিয়ে প্রবন্ধে মো. আরিফুর রহমান বলেন, চট্টগ্রামের শীতাকুণ্ডে প্রতিবন্ধীদের উন্নয়নে একটি কমিউনিটি রেডিও প্রতিষ্ঠা করা হয়েছে।

অপর প্রবন্ধে মো. গোলাম এহিয়া বলেন, দেশের যে সব প্রতিবন্ধী মানুষ উন্নয়ন প্রক্রিয়ার বাইরে রয়েছে তাদের উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত করার কাজ চলছে। এটা করতে সার্ভে করে প্রতিবন্ধীদের চিহ্নিত করা হয়। এরপর সচেতনতামূলক কর্মসূচির মাধ্যমে সচেতন করা হয় এসব জনগোষ্ঠীকে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa