ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ইবোলা শনাক্তে বন্দরগুলোতে থার্মোস্ক্যানার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৪
ইবোলা শনাক্তে বন্দরগুলোতে থার্মোস্ক্যানার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: ইবোলা ভাইরাস সংক্রান্ত রোগী শনাক্তে কিছুদিনের মধ্যে থার্মোস্ক্যানার আনা হবে। আগামী ১৫ দিনের মধ্যেই এ স্ক্যানার আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।



মঙ্গলবার (২১ অক্টোবর) সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কমিউনিটি ক্লিনিকে ব্যবহারের জন্য ওমরন হেলথ কেয়ারের দেওয়া মেডিকেল সরঞ্জাম বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

মন্ত্রী বলেন, হাইকোর্টের নির্দেশের আগেই ইবোলা রোগ প্রতিরোধে আমরা কমিটি গঠন করেছি। ইবোলা আক্রান্ত কেউ যেন দেশে আসতে না পারেন, সেজন্য বিমানবন্দর এবং স্থলবন্দরে যাত্রীদের স্ক্যান করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে বাংলাদেশে বিনামূল্যে তৃণমূলে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। বিনা পয়সায় রোগীদের ৩০ ধরনের ওষুধ দেওয়া হচ্ছে। অথচ বিএনপি-জামায়াত সরকার রাজনৈতিক কারণে কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দিয়েছিল। এটা না করলে কমিউনিটি ক্লিনিক আরো অগ্রসর হতো।

স্বচ্ছতার সঙ্গে কাজ করার জন্য এ সময় কমিউনিটি ক্লিনিক সংশ্লিষ্টদের কাজ করার আহ্বান জানান মন্ত্রী।

মোহাম্মদ নাসিম বলেন, সম্প্রতি সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ৬ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। তারা গ্রামের মানুষের চিকিৎসা সেবা দিচ্ছেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য সচিব এম এম নিয়াজউদ্দিন, কমিউনিটি প্রকল্পের প্রকল্প পরিচালক ডা. মাখদুমা নার্গিস প্রমুখ।

জাপানি প্রতিষ্ঠান ওমরন হেলথ কেয়ারের দেওয়া মেডিকেল সরঞ্জামের মধ্যে রয়েছে ব্লাড প্রেসার মাপার দুই হাজার মেশিন, এক হাজার ব্লাড সুগার মাপার যন্ত্র এবং দুই হাজার বক্স বিজিএম স্ট্রিপ। এসব যন্ত্র দেশের কমিউনিটি ক্লিনিকে ব্যবহৃত হবে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa