ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

মেদেই নিরাময় ডায়াবেটিস

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৪
মেদেই নিরাময় ডায়াবেটিস

ঢাকা: ডায়াবেটিস রোগীদের সাধারণত ওজন এবং মেদ কমাতে বলা হলেও সম্প্রতি গবেষকরা বলছেন মেদই ডায়াবেটিস প্রতিরোধ এবং নিরাময়ে সহায়ক হবে।

তারা এক সম্পূর্ণ নতুন ধরনের ‘ভালো’ মেদের (এফএএইচএফএস) সন্ধান পেয়েছেন।

অতীতে দৃষ্টি এড়িয়ে যাওয়া লিপিড (প্রাণীদেহের একটি গুরুত্বপূর্ণ জৈব রাসায়নিক পদার্থের নাম, যা কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেন নিয়ে গঠিত) ডায়াবেটিস-২ ধরনের রোগীর ইনসুলিন এবং রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে সাহায্য করে।

বেথ ইসরাইল ডেকোনেস মেডিকেল সেন্টারের (বিআইডিএমসি) অধ্যাপক আলান সাঘাটেলিয়ান বলেন, মেদের এক ধরনের বৈশিষ্ট্যের কারণে একে উপকারী বলা হচ্ছে। ডায়াবেটিসের পাশাপাশি এটি ইনফ্লামমেশন এবং রিমাটোয়েড আর্থিটিস রোগ নিরাময়েও সহযোগী হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি সাক ইনস্টিটিউটের একদল গবেষক একটি জার্নালে এ প্রতিবেদনটি প্রকাশ করেন। মানব দেহে থাকা এই ভালো মেদের মধ্যে মাছের তেলে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও রয়েছে।

এফএএইচএফএ’র সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এর পরিমাণ নিয়ন্ত্রণ করা যায়। কেননা রক্তে এর পরিমাণ পরিমাপ করা যায় এবং এর মাত্রা কমে আসলেই ডায়াবেটিসের (ধরণ-২) ঝুঁকি বেড়ে যায়।

ইঁদুরের উপর পরিচালিত এক গবেষণায় বিষয়টি উঠে আসে।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa