ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

হার্ট অ্যাটাক ঠেকাবে অলিভ অয়েল

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৪
হার্ট অ্যাটাক ঠেকাবে অলিভ অয়েল

ঢাকা: জলপাইয়ের আচার খুব প্রিয় হলেও রান্নায় অলিভ অয়েল বা জলপাইয়ের তেলের ব্যবহার হয়তো খুব একটা হয়ে ওঠে না আপনার।  

আসলে রান্নার তেল আমাদের দেশে এখনও  ঠিক সেভাবে জনপ্রিয় নয় জলপাইয়ের তেল।

 

বাংলাদেশ সহ বিশ্বের বেশিরভাগ অংশেই সয়াবিন বা অন্যান্য উদ্ভিজ্জ তেলই বেশি জনপ্রিয়।

তবে এখন থেকে অবশ্যই আপনার বাড়ির রান্নাঘরের শেলফে অলিভ অয়েলের একটি বোতল রাখুন। বিশেষ করে যদি আপনার বাড়িতে থাকে কোনো হার্টের রোগী।

ডায়াবেটিকসের ‍ঝুঁকি কমানো ও ক্যানসার প্রতিরোধের পাশাপাশি দুর্বল হার্টের রোগীদের জন্য অলিভ অয়েল খুবই উপকারী।

সম্প্রতি এক গবেষণায় বিষয়টি প্রমাণ করেছেন গবেষকরা। স্বাস্থ সাময়িকী সার্কুলেশনে প্রকাশিত নতুন গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, দুর্বল হার্টের জন্য জ্বালানি হিসেবে প্রয়োজনীয় চর্বির যোগান দেয় অলিভ অয়েল।

সাধারণত একটি হৃদপিণ্ড তার স্বাভাবিক সঙ্কোচন ও প্রসারণের জন্য প্রয়োজনীয় শক্তি নেয় শরীরে জমা চর্বি থেকে।

কিন্তু দুর্বল হার্ট এই চর্বি গ্রহণ করতে ব্যর্থ হয়। ফলে হার্ট শুধু ভালোভাবে কাজ করতে পারে না তা নয়, বরং গ্রহণ করতে না পারা চর্বি জমে হৃদপিন্ডের আর্টারিতে ক্লগ বা প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

অথচ অলিভ অয়েলে আছে ওলিয়েট নামের এক ধরনের উপকারী ফ্যাট যার সহায়তায় দুর্বল হার্ট সহজেই প্রয়োজনীয় চর্বি গ্রহণ করতে পারে।

ইউনিভার্সিটি অব ইলিনয় এর সিনিয়র গবেষক ই ডগলাস লিওয়ানডোস্কি বলেন,   অলিয়েট হৃদপিণ্ডের ওপর ইতিবাচক প্রভাব ফেলে এমনকি ওই হার্ট যদি আগে থেকেও দুর্বল থাকে তবুও স্বাচ্ছন্দ্যে হৃদপিণ্ডে প্রয়োজনীয় শক্তির যোগান দিতে পারে অলিয়েট।

গবেষকরা এ সংক্রান্ত গবেষণা পরিচালনা করেন ইঁদুরের ওপর। গবেষণায় দেখা গেছে, অলিয়েট খাওয়ার পর  দুর্বল হার্টের ইঁদুরের হৃদপিন্ডের সঙ্কোচন ও প্রসারণ প্রায় তাৎক্ষণিকভাবে বৃদ্ধি পায়, ফলে ওই হার্ট পূর্বের থেকে বেশি রক্ত সরবরাহে সক্ষম হয়।

অপর দিকে একই ইঁদুরকে প্রাণিজ চর্বি দেয়া হলে ধীরে ধীরে কমতে শুরু করে হার্টের কর্মক্ষমতা।

মূলত প্রাণিজ চর্বিতে থাকা পালমিটেট নামের এক ধরনের ফ্যাটই এর  জন্য দায়ী। প্রাণিজ চর্বি ছাড়াও পাম অয়েলেও থাকে যথেষ্ট পরিমাণে পালমিটেট।
 
এর আগেও গবেষণা দেখা গেছে যে অলিভ অয়েল হার্টের অসুখের ঝুঁকি কমায়। কিন্তু কিভাবে এটি কাজ করে তা এই গবেষণাতেই প্রথম উঠে এলো।

বাংলাদেশ সময়: ০০৪০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa