ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

স্বাস্থ্য

পেপসিকে পানীয়ে সুগার কমাতে বললো ভারত

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪
পেপসিকে পানীয়ে সুগার কমাতে বললো ভারত

ঢাকা: দেশে ক্রমেই স্থূলতা ও ডায়াবেটিস আক্রান্তের হার বাড়তে থাকায় কোমল পানীয়ে সুগারের উপাদান কমাতে যুক্তরাষ্ট্রভিত্তিক কোমল পানীয় উৎপাদক প্রতিষ্ঠান পেপসিকো ইনকরপোরেশনের প্রতি আহ্বান জানিয়েছে ভারত।

সফররত পেপসিকোর চেয়ারম্যান ইন্দ্রা নুয়ী ভারতের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প বিষয়ক মন্ত্রী হর্ষিম্রাট কৌড় বাদলের সঙ্গে মঙ্গলবার দেখা করতে গেলে এ আহ্বান জানানো হয়।

ভারতে পেপসিকোর বিনিয়োগ বাড়ানো এবং চলমান ব্যবসা কার্যক্রম দেখতে এ সফরে আসেন ইন্দ্রা।

মন্ত্রী ও পেপসিকো চেয়ারম্যানের বৈঠক শেষে ভারতের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়, পেপসিকোকে তাদের পানীয়ে সুগার কমানোর জন্য অনুরোধ জানানো হয়েছে। এই অনুরোধ মানা হলে ভোক্তার স্বাস্থ্যের বিষয়ে তাদের প্রত্যয়ের যথাযথ বাস্তবায়ন হবে।

এ ব্যাপারে বার্তা সংস্থা এএফপির পক্ষ থেকে মন্তব্য জানতে চাওয়া হলে পেপসিকো কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, আয় বেড়েছে বলে ভারতীয় মধ্যবিত্তদের মধ্যে কোমল পানীয় ও ফাস্টফুড গ্রহণের মাত্রাও বেড়ে গেছে। এ কারণে সেখানে স্থূলতা ও ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে।

সংবাদ মাধ্যমগুলোর মতে, কোমল পানীয় জায়ান্টটি ইউরোপ ও এশিয়ার কিছু দেশে সরবরাহকৃত ঠাণ্ডা পানীয়ে সুগারের পরিবর্তে প্রাকৃতিক উপাদান স্টেভিয়া (জিরো ক্যালোরি, জিরো কার্বোহাইড্রেট ও রক্তে চিনির পরিমাণ বা শর্করার মাত্রা বাড়ায় না এমন এক প্রাকৃতিক উপাদান) ব্যবহার করছে।
কিন্তু ভারতের বাজারে এই উপাদানটির ব্যবহার অনুমোদন না পাওয়ায় সেখানে সুগার ব্যবহৃত পানীয়ই সরবরাহ করতে হচ্ছে পেপসিকোকে।

পেপসিকোর তথ্য মতে, ভারতে প্রতিষ্ঠানটির ৩৮ বোতলজাত করার কারখানা ও তিনটি খাদ্য উৎপাদন কারখানা রয়েছে। পেপসি’র মতো সেভেন আপ, মিরিন্ডা ও মাউন্টেইন ডিউ সরবরাহকারী প্রতিষ্ঠানটি ২০২০ সালের মধ্যে ভারতে উৎপাদন ক্ষমতা দ্বিগুণেরও বেশি করতে পরিকল্পনা করছে।

বিশ্বের দ্বিতীয়-বৃহৎ বেভারেজ ফার্মটি এশিয়ার তৃতীয় বৃহৎ অর্থনৈতিক বাজারে বিনিয়োগ দ্বিগুণ করার পরিকল্পনাও করছে বলে জানান ইন্দ্রা।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa