ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

স্বাস্থ্য

চাপমুক্ত জীবনের জন্য ৮ অভ্যাস

গোলাম রসূল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৪
চাপমুক্ত জীবনের জন্য ৮ অভ্যাস

ঢাকা: বর্তমান ব্যস্ত সময়ে প্রতিনিয়তই মানুষকে বিভিন্ন পরিস্থিতির মোকাবেলা করতে হয়। এতে মানুষের শরীর ও মনে পড়ে বাড়তি চাপ।

যারা এ বাড়তি চাপ অনুভব করেন তারা নিচের টিপসগুলো মেনে চলার চেষ্টা করুন, থাকুন চাপমুক্ত।     

বর্তমানকে গুরুত্ব দিন
চাপমুক্ত জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো বর্তমান সময়কে বেশি গুরুত্ব দেওয়া। অতীতে কি হয়েছে কিংবা ভবিষ্যতে কি হবে তা চিন্তা না করে চলমান সময়কে উপভোগ করুন, অভ্যস্ত হোন চাপমুক্ত জীবন-যাপনে।

হোন ইতিবাচক
সমস্যা ও ভুলের প্রতি নজর কমান। সমস্যা বেশি বড় মনে করলে ও কৃত ভুলগুলো বেশি বেশি নজরে আনলে মানসিক চাপ বেশি বাড়ে। সুতরাং, ইতিবাচক হোন, এগিয়ে যান ভবিষ্যত লক্ষ্য সামনে রেখে।

হাল ছাড়বেন না
জীবনে এমন কিছু মুহূর্ত আসে যখন মনে হয় সব কিছুই বিরুদ্ধে যাচ্ছে। তখন অনেকেই দিশেহারা হয়ে হাল ছেড়ে দেন। সফল ও ব্যর্থ লোকদের মধ্যে পার্থক্য এখানেই। সফলরা এরকম সময়ে হাল ছাড়েন না। অন্যদিকে ব্যর্থরা হাল ছেড়ে দিয়ে সবকিছু হারিয়ে ফেলেন। তাই হাল ধরে রাখুন, সফল হোন।     


দৃষ্টি সরিয়ে নিন
অনেক সময় কোনো একটা ইস্যুতে শরীর ও মন ভীষণ চাপের মধ্যে থাকে। এ ধরনের পরিস্থিতিতে সাময়িকভাবে ওই বিষয়টি থেকে দৃষ্টি অন্য দিকে সরিয়ে নিন। দেখবেন মানসিক চাপ অনেকটাই কমে গেছে। পরবর্তীতে ওই সমস্যাটাও সমাধান করতে পারছেন।

সতর্ক ও প্রস্তুত থাকুন
জ্ঞানই শক্তি। নিয়মিত পড়াশোনা, অনুধাবন ও সচেতনতার মাধ্যমে নিজেকে প্রস্তুত রাখুন। যখন কোনো বিষয়ে প্রচণ্ড মানসিক চাপ অনুভব করবেন তখন অত্যন্ত সতর্কতার সঙ্গে আপন জ্ঞানের ভুবনে ডুব মারুন। চাপ কীভাবে দূর হবে টেরই পাবেন না।


ভালো সময় কাটান
যখনই মানসিক চাপ অনুভব করবেন তড়িৎগতিতে সিদ্ধান্ত নিন ভালো কোনো জায়গায় বেড়াতে যাওয়ার। আর হ্যাঁ, সঙ্গে অবশ্যই প্রিয় কোনো মানুষকে নিতে ভুলবেন না। কাছের মানুষের উপস্থিতি সুন্দর মুহূর্তগুলোর আনন্দ অনেকগুণ বাড়িয়ে দেয়।

ঘুমান ও ব্যায়াম করুন
ঘুম ও ব্যায়াম সব প্রকার মানসিক চাপ থেকে মুক্তির মহাষৌধ। তাই পর্যাপ্ত পরিমাণে ঘুমান। নিয়মিত ব্যায়াম করুন। দেখবেন চাপ আপনার মন থেকে লেজ গুটিয়ে পালিয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa