ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

স্বাস্থ্য

ভালো ঘুমের জন্য যা খাবেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৪
ভালো ঘুমের জন্য যা খাবেন

ঢাকা: অনিদ্রা বা ইমসোমনিয়ায় ভোগা রোগীর সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। এদের মধ্যে অনেকে চিকিৎসকের শরণাপন্ন হয়েও ভাল ফল পাচ্ছেন না।

ফলে যারা অনেক চেষ্টা করেও রাতে ঘুমাতে পারছেন না তাদের জন্য কিছু টিপস।

গরম দুধ: রাতে যাদের ভালো ঘুম হয় না তাদের জন্য দুধ আশীর্বাদস্বরুপ। অনেকে এটাকে অনেক পুরাতন বিষয় মনে করলেও সাম্প্রতিক সময়েও বিজ্ঞানীরা ভালো ঘুমের জন্য দুধের সঠিক ব্যবহারকেই প্রাধান্য দিচ্ছেন। দুধের সেরোটোনিন উপাদান মানুষের মস্তিষ্ককে শান্ত রাখতে সহায়তা করে। দুধে অন্যান্য উপাদানের সঙ্গে ক্যালসিয়ামও রয়েছে, যা ভালো ঘুমের জন্য উপকারী।

জাম: জামে রয়েছে প্রচুর পরিমাণ প্রাকৃতিক মেলাটোনিন। মেলাটোনিন হরমোন মস্তিষ্ক ও সমগ্র শরীর নিয়ন্ত্রণের মাধ্যমে ঘুমের মহাটনিক হিসেবে কাজ করে।

কলা: কলার পর্যাপ্ত পরিমাণ ম্যাগনেশিয়াম এবং পটাসিয়াম শরীরের মাশলকে অনেক আরাম দেয়। এর কিছু উপকারী কার্ব ভাল ঘুমের জন্য খুবই সহায়ক।

তেলবীজ: তেলবীজে রয়েছে প্রচুর পরিমাণে ওমগো-৩ এসিড, ম্যাগনোসিয়াম এবং ট্রাইপটোফেন। এ তিনটি উপাদান মানসিক উদ্বিগ্নতা ও হতাশা কমায়। ফলে মস্তিষ্ক আরাম পায় এবং ভালো ঘুম আসে।

কাঠবাদাম: কলা এবং তেলবীজের মতই কাঠবাদামে প্রচুর পরিমাণে ম্যাগনোসিয়াম রয়েছে যা চোখের পাতা বন্ধ করতে ব্যাপক ভূমিকা রাখে। এছাড়া কাঠবাদাম ঘুমের সময় রক্তের চিনিও নিয়ন্ত্রণে রাখে।

মধু: ভাল ঘুমের জন্য বিশেষজ্ঞরা মধু খাওয়ার উপর জোর দিয়ে থাকেন। মধু শরীরের ইনসুলিন লেবেল বাড়াতে সাহায্য করে। নিয়মিত মধু খেলে শরীরে গ্লাইক্লোজেনের পরিমাণও বেড়ে যায় যা ভাল ঘুমের জন্য খুবই উপকারী।
   
বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa