ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

স্বাস্থ্য

মায়ের দুধ খাওয়ানোয় সচেতনতা জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৪
মায়ের দুধ খাওয়ানোয় সচেতনতা জরুরি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জন্মের পর থেকেই মায়ের দুধ খাওয়ানোর ব্যাপারে আমাদের সবাইকে অবশ্যই সচেতন হতে হবে বলে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
 
বুধবার দুপুরে রাজধানীর একটি কনভেনশন সেন্টারে সিভিল সোসাইটি অ্যালায়েন্স (সিএসএ) বাংলাদেশ, বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৪ পালন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।



তিনি বলেন, বাংলাদেশে শিশু, কিশোরী ও মায়েদের মধ্যে অপুষ্টির হার বিশ্বের অন্যান্য দেশের চেয়ে অনেক বেশি। পাঁচ বছর বয়সের নীচে প্রায় অর্ধেক শিশু অপুষ্টিতে ভুগছে। পাঁচ বছরের কম বয়সী যত শিশু মারা যায় তাদের তিন ভাগের এক ভাগই অপুষ্টির কারণে।

তিনি আরও বলেন, শুধু গ্রামের মায়েরা নয়, শহরে অনেকে জানার পরও সন্তানকে মায়ের দুধ খাওয়ানো থেকে বিরত থাকেন। এ ব্যাপারেও আমাদের কিছু করা প্রয়োজন।

মন্ত্রী বলেন, আমরা অপুষ্টিতে শিশুর মৃত্যুর হার কমিয়ে আনতে পারি যদি মায়ের দুধ খাওয়ানোর ব্যাপারে একটু সচেতন হই।

সিভিল সোসাইটি অ্যালায়েন্স বাংলাদেশের আয়োজনে ড. জাহাঙ্গীরের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন ডা. রোকসানা হায়াত, ডা. সুলতানা খানম প্রমুখ।

সংগঠনটির আয়োজনে ৯টি সামাজিক সংগঠন বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৪ ওপর একটি মেলার আয়োজন করে। আলোচনা শেষে মন্ত্রী মেলার প্রতিটি স্টল ঘুরে দেখেন।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa