ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

স্বাস্থ্য

রাজশাহীতে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৪
রাজশাহীতে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: ‘মায়ের দুধ আর ঘরের তৈরি খাবার, লক্ষ্য হবে সফল জীবন পাবার’ প্রতিবাদ্যকে সামনে রেখে রাজশাহীতে পালিত হয়েছে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। দিবসটি পালন উপলক্ষে বুধবার সকালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে একটি শোভাযাত্রা বের হয়।



শোভাযাত্রাটি শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে শেষ হয়। পরে হাসপাতালের সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শিশু বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. ইকবাল বারীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন। এসময় বিশেষ অতিথি ছিলেন ডা. তানজিলা আলম, ডা. বেলাল উদ্দিন।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আসগর হোসেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, একটি নবাগত শিশুকে জন্মের পর থেকে ছয় মাস বয়স পর্যন্ত শুধুমাত্র মায়ের বুকের দুধ পান করাতে হবে। কোনোভাবেই এর ব্যতিক্রম করা যাবে না। এতে শিশু ডায়রিয়া ও নিউমোনিয়ার মত মারাত্মক রোগ থেকে রক্ষা পাবে। ঘটবে বুদ্ধির বিকাশও।

এছাড়া নিয়মিত বুকের দুধ পান করালে মায়েরা ব্রেস্ট ক্যানসারের মত মরণব্যাধী থেকে রক্ষা পাবে বলেও জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘন্টা, আগস্ট ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa