ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

স্বাস্থ্য

রক্তে চর্বি ও চিনির মাত্রা নিয়ন্ত্রণে বাদাম

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৪
রক্তে চর্বি ও চিনির মাত্রা নিয়ন্ত্রণে বাদাম

ঢাকা: রক্তে চর্বি ও চিনির মাত্রা কমাতে অনেক বেশি বেশি বাদাম খান। কারণ বাদামে আনস্যাচুরেটেড ফ্যাট (শরীরের জন্য উপকারী- এমন চর্বি), প্রোটিন এবং পর্যাপ্ত ভিটামিন ও খনিজ উপাদান (মিনারেল) থাকে।

যেটা শরীরের কোলেস্ট্রল (রক্তের ক্ষতিকর চর্বি), প্রদাহ কমাতে সাহায্য করে। ইনস্যুলিনরোধককেও অকার্যকর করে বাদাম।

বিএমজি জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণা বলছে, রক্তে কোলেস্ট্ররল ও চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন কারও খাবার তালিকায় অন্তত ৫০ গ্রাম কাজু বাদাম, পেস্তা বাদাম, আখরোট, হিজলি বাদাম, বাদামি বাদাম রাখতে হবে।



কানাডার টরেন্টোর সেন্ট মাইকেল হাসপাতালের ডাক্তার জন সিয়েভেনপিপার বলেন, কাজু বাদাম হার্টের রোগের ঝুঁকি কমায়। এছাড়া অন্যান্য স্বাস্থ্য সমস্যা, যেমন ডায়াবেটিস ও স্ট্রোকের মতো রোগের জন্যও কাজু বাদাম উপকারী। রোজ কাজু বাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো।



যারা নিয়ন্ত্রিত ডায়েট মেনে চলেন এবং তুলনায় যাদের খাদ্য তালিকায় কাজু বাদাম বেশি রয়েছে তাদের রক্তে চর্বির পরিমাণ উল্লেখযোগ্য হারে কমে যায়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় রক্তের এই চর্বি ট্রাইগ্লিসারাইড ও ব্লাড সুগার নামে পরিচিত।



এ বিষয়ে ডা. সিয়েভেনপিপারের বক্তব্য, ট্রাইগ্লিসারাইড ও ব্লাড সুগার ব্যাপক হারে কমে যায় যখন খাদ্য তালিকায় কার্বহাইড্রেটসহ বিভিন্ন স্যাচুরেটেড ফ্যাটের (শরীরের জন্য ক্ষতিকর এমন চর্বি) জায়গা কাজু বাদাম নিয়ে নেয়।

বাদামে ক্যালরির মাত্রা বেশি হওয়া সত্বেও এর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এছাড়াও বাদাম খেলে মেটাবোলিক সিনড্রোম ‍অর্থান ওজন বেড়ে যাওয়ার কোনো ঝুঁকি নেই। যোগ করেন ডা. সিয়েভেনপিপার।


বাংলাদেশ সময়: ০০০৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa