bangla news

মাছ মস্তিষ্কের খাবার, সপ্তাহে একবার খেলেও মেধা বাড়ে

5165 |
আপডেট: ২০১৪-০৮-০৬ ৩:১৩:০০ পিএম

মাছ মস্তিষ্কের খাবার। সপ্তাহে অন্তত একবার মাছ খেলেও আপনার মস্তিষ্কের স্বাস্থ্য ভালো থাকবে। গবেষণা সে কথাই বলছে। মাত্র এক ফালি মাছ খেলেই আপনার শরীরের স্নায়ু সিস্টেমে গ্রে ম্যাটার বাড়িয়ে দেবে। আর এই মাছে যে কি পরিমান অতি উপকারী ওমেগা-থ্রি ফ্যাটি এসিড রয়েছে তা বলার অপেক্ষা রাখে না।

মাছ মস্তিষ্কের খাবার। সপ্তাহে অন্তত একবার মাছ খেলেও আপনার মস্তিষ্কের স্বাস্থ্য ভালো থাকবে। গবেষণা সে কথাই বলছে।

মাত্র এক ফালি মাছ খেলেই আপনার শরীরের স্নায়ু সিস্টেমে গ্রে ম্যাটার বাড়িয়ে দেবে। আর এই মাছে যে কি পরিমান অতি উপকারী ওমেগা-থ্রি ফ্যাটি এসিড রয়েছে তা বলার অপেক্ষা রাখে না।

গবেষকরাতো আগে থেকেই বলছেন, শরীরে ওমেগা-থ্রি ফ্যাটি এসিডের অ্যান্টি অক্সিডেন্ট প্রভাব সববেচেয়ে বেশি। মাছ, বীচি, বাদাম আর বিশেষ কিছু তেলে ওমেগা-থ্রির হার অত্যন্ত বেশি।

নতুন গবেষণা এক ধাপ বাড়িয়ে জানাচ্ছে, যে কোনো ধরনের মাছেই রয়েছে স্বাস্থ্যের জন্য বড় ধরনের উপকারীতা।

প্রতিদিন যাদের খাদ্য তালিকায় মাছ থাকে তাদের মস্তিষ্কের যে অংশ স্মৃতি ধারণ করে তার আকারটি বড় হয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ২০৪০ সালের মধ্যে বিশ্বের ৮ কোটি মানুষ মস্তিষ্কজনিত রোগ ডিমেনশিয়ায় ভুগবেন। পরিবারগুলোর জন্য যা হয়ে উঠবে অপরিমেয় চাপ। এই রোগের কারণে স্মৃতি ধারণ ক্ষমতা ও মস্তিষ্কের চিন্তাশক্তি কমে যাবে।

তবে ভাজি খাওয়ার চেয়ে মাছ পুড়িয়ে কিংবা সিদ্ধ করে খাওয়া হলে অপেক্ষাকৃত বেশি উপকার পাওয়া যায়। যারা সিদ্ধ মাছ খেতে অভ্যস্ত তাদের মস্তিষ্কের আকার অন্যদের চেয়ে বড়। যুক্তরাষ্ট্রের পিটসবার্গ স্কুল অব মেডিসিনের গবেষক ড. জেমস বেকার এ কথা বলেছেন।

২৬০ জন মানুষের কাছ থেকে মাছ খাওয়ার অভ্যাসের ওপর তথ্য নিয়ে তার ভিত্তিতে তাদের মস্তিষ্কের এমআরআই স্ক্যান করে এই গবেষণা সম্পন্ন করে স্কুল অব মেডিসিন।

গবেষকরা দেখেছেন, যারা সপ্তাহে অন্তত একবার মাছ খায় তাদের মস্তিষ্কে বেশি পরিমান গ্রেম্যাটার থাকে যা স্মৃতি শক্তি ‍বাড়ায়।

বাংলাদেশ সময় ০১১৩ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-08-06 15:13:00