ঢাকা, রবিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

স্বাস্থ্য

বেসরকারি প্রতিষ্ঠানে ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি কার্যকর হয়নি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৪
বেসরকারি প্রতিষ্ঠানে ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি কার্যকর হয়নি স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম

ঢাকা: দেশে ছয় মাসের কম বয়সী শিশুদের শুধু মায়ের বুকের দুধ খাওয়ানোর হার ৬৪ শতাংশ। কিন্তু ছয় মাসের পর থেকে সঠিকভাবে বাড়তি খাবার খাওয়ানোর হার এখনো মাত্র ২১ শতাংশ।



বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৪ উপলক্ষে মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম।

তিনি বলেন, ‘সরকারি প্রতিষ্ঠানে মাতৃত্বকালীন ছুটি ছয় মাস কার্যকর হলেও, বেসরকারি প্রতিষ্ঠানে এ ছুটি কার্যকর করা সম্ভব হয়নি। ’

সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী, দেশের ছয় মাসের কমবয়সী শিশুদের শুধু মায়ের বুকের দুধ খাওয়ানোর হার ৪৭ থেকে ৬৪ শতাংশে উন্নীত হয়েছে। আগের তুলনায় বেশি মাকে গর্ভপরবর্তী সেবা দেয়া সম্ভব হচ্ছে।

এসব সাফল্যের সঙ্গে যেসব অসম্পূর্ণতা আছে সে সর্ম্পকে মন্ত্রী বলেন, এখনো পাঁচ বছরের কম বয়সী শিশুদের ৩৬ শতাংশের বয়সের তুলনায় কম ওজন, ৪১ শতাংশ শিশু বয়সের তুলনায় উচ্চতায় কম এবং ১৬ শতাংশ শিশু উচ্চতার তুলনায় ওজন কম।

‘এছাড়াও প্রতি এক হাজার শিশুর মধ্যে ৫৩ জন শিশু পাঁচ বছর বয়স পূর্ণ হওয়ার আগে ও প্রতি ২৩ জন শিশুর মধ্যে একজন এক বছর বয়স পূর্ণ হওয়ার আগেই মারা যায়। ’

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে মাতৃত্বকালীন ছুটি ছয় মাস করা সম্ভব হয়নি বলে উল্লেখ করেন মন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে বুধবার সকাল সাড়ে ১০টায় ওসমানী মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়াও সকাল আটটায় শাহবাগ থেকে মন্ত্রণালয়ের কর্মকতা-কর্মচারীদের অংশগ্রহণে একটি শোভাযাত্রা বের হবে। প্রত্যেক জেলা-উপজেলায় সপ্তাহটি পালন করতে আলোচনা সভা ও শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্যসচিব নিয়াজ উদ্দিন, বাংলাদেশ ব্রেষ্টফিডিং ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. এস কে রায়, আইপিএইচএন এর ডাইরেক্টর ডা. শাহ নেওয়াজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa